kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


সচিবালয়ে ভূমিকম্পের মহড়া রবিবার

কালের কণ্ঠ অনলাইন   

৬ অক্টোবর, ২০১৬ ১৫:৪১



সচিবালয়ে ভূমিকম্পের মহড়া রবিবার

ভূমিকম্প সম্পর্কে কর্মকর্তা-কর্মচারীদের সচেতনতা বৃদ্ধি করতে আগামী ৯ অক্টোবর সচিবালয়ের মহড়া হবে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উদ্যোগে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর এ মহড়ার আয়োজন করবে।

ভূমিকম্পে করণীয় এবং অগ্নি-প্রতিরোধ, আগুন নিভানো, উদ্ধার ও জরুরি বহির্গমন বিষয়ে ওই দিন সকাল ১১টায় এ মহড়া হবে। সচিবালয়ে বৃহস্পতিবার মহড়া বিষয়ে এক সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণসচিব মো. শাহ কামাল এ তথ্য জানান। সচিব বলেন, সচিবালয়ে ভালনারেবল (ঝুঁকিপূর্ণ) ভবন রয়েছে। ৩ ও ৪ নম্বর ভবন অনেক পুরনো। এ ভবনগুলোতে অবস্থানকারীদের আমরা সচেতন করে তুলব। মহড়ার সময় উদ্ধার অভিযানের সঙ্গে সবাইকে সচেতন করে তোলা হবে।

মহড়ায় অংশ নেওয়ার জন্য বিভিন্ন মন্ত্রণালয়ের ফোকাল পারসনদের নিয়ে সভায় হয়েছে জানিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা সচিব বলেন, আগামী ১৩ অক্টোবর আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালন করা হবে। দিবসের অংশ হিসেবে সচিবালয়ে মহড়ার আয়োজন করা হয়েছে। এর পরের দিন ১০ অক্টোবর সদরঘাটে ভূমিকম্পের আরেকটি মহড়া অনুষ্ঠিত হবে। সংবাদ সম্মেলনে মহড়ার বিভিন্ন দিক তুলে ধরেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. গোলাম মোস্তফা।

 


মন্তব্য