kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


গৃহকর্মী নির্যাতনের খবর পেলেই অভিযান : চুন্নু

কালের কণ্ঠ অনলাইন   

৬ অক্টোবর, ২০১৬ ১৫:০৪



গৃহকর্মী নির্যাতনের খবর পেলেই অভিযান : চুন্নু

গৃহকর্মীদের নির্যাতনের খবর পাওয়া মাত্রই গৃহকর্মী বিষয়ক কেন্দ্রীয় মনিটরিং সেল অভিযান পরিচালনা করবে বলে জানিয়েছেন সেলের প্রধান শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। সচিবালয়ে আজ বৃহস্পতিবার গৃহকর্মী বিষয়ক কেন্দ্রীয় মনিটরিং সেলের দ্বিতীয় সভা শেষে এক সংবাদ সম্মেলনে শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু এই তথ্য জানান।

তিনি বলেন, গৃহকর্মীদের ওপর নির্যাতনের মাত্রা বৃদ্ধি পেয়েছে। অমানবিকভাবে অনেক গৃহকর্তা সামান্য ভুলত্রুটির জন্য এমনভাবে (গৃহকর্মীদের) নির্যাতন করছে, যা টলারেট করা সম্ভব না।

সরকার কোনো ক্রমেই এসব অন্যায়-অমানবিক আচরণ সহ্য করবে না। যার জন্য মনিটরিং সেল থেকে সিদ্ধান্ত নিয়েছি, যদি এ ধরনের কোনো ঘটনা আমরা জানতে পারি সঙ্গে সঙ্গে সেই জায়গায় নিজেরাই অভিযান চালাব। তাদের বিরুদ্ধে মামলাসহ আইন অনুযায়ী যা যা করার আমরা তা করব। গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫ বাস্তবায়নে গত ২৬ জুলাই গৃহকর্মী বিষয়ক কেন্দ্রীয় মনিটরিং সেল গঠন করে সরকার। ২২ সদস্যের এই সেলের চেয়ারম্যান শ্রম মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী।

গৃহকর্মী সুরক্ষা নীতির বিষয়ে সবাইকে অবগত করতে সব সিটি করপোরেশন, পৌরসভা, জেলা ও উপজেলা পর্যায়ে মনিটরিং সেলের শাখা কমিটি করা হবে বলে জানান চুন্নু। কয়েক দিন আগে গাজিপুরে ৯ বছরের এক মেয়েকে গরম ছ্যাঁকা দেওয়ার তথ্য জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এখন সে ঢাকা মেডিক্যালে চিকিৎসাধীন, এ রকম আরও ঘটনা ঘটছে। অপরাধ (গৃহকর্মীদের নির্যাতন) অনুযায়ী আইনগত ব্যবস্থা নেওয়া হবে। দেশে অনেক আইন আছে, আইনগুলো প্রয়োগ করা গেলে প্রচলিত আইন অনুযায়ীই ব্যবস্থা নেওয়া যাবে।


মন্তব্য