kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


সরকারের একার পক্ষে সব সমস্যা সমাধান সম্ভব নয়

কালের কণ্ঠ অনলাইন   

৬ অক্টোবর, ২০১৬ ১৪:২৮



সরকারের একার পক্ষে সব সমস্যা সমাধান সম্ভব নয়

সরকারের একার পক্ষে সব সমস্যার সমাধান করা সম্ভব নয় বলে মন্তব্য করেছে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী। আজ বৃহস্পতিবার সকালে রাজধানীর ওয়েস্টিন হোটেলে আয়োজিত সিএসআর (করপোরেট স্যোসাল রেসপনসিব্লিটি) কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

গওহর রিজভী বলেন, সমাজ বিনির্মাণে প্রত্যেকটা স্টোক হোল্ডারের আলাদা আলাদা দায়িত্ব আছে। যার যার অবস্থান থেকে যথাযথভাবে সেই দায়িত্ব পালন করতে হবে। নিজেকে জবাবদিহীতার আওয়াতায় আনতে হবে। সব সমস্যা সরকারের একার পক্ষে সমাধান করা সম্ভব নয়।
 
সিএসআরকে উদ্দেশ্য করে তিনি বলেন, এই যে আপনারা করপোরেট স্যোসাল রেসপনসিব্লিটির কথা বলছেন। এই দায়বদ্ধতা কার কাছে। আপনারা যাদেরকে সেবা দিচ্ছেন, আপনাদের দায়বদ্ধতা তাদের কাছে। তাদের কাছেই আপনাদেরকে জবাবদিহী করতে হবে। সকলের অংশ গ্রহণে সমাজ, দেশ, রাষ্ট্রকে একটি কাঙ্ক্ষিত লক্ষ্যের দিকে নিয়ে যেতে হবে উল্লেখ করে তিনি বলেন, দেশি-বিদেশি যেসব উদ্যোক্তা বাংলাদেশে ব্যবসা করছেন, তারা সবাই উন্নয়নের অংশীদার। এই অংশীদারিত্ব একদিকে যেমন ব্যবাসায়ী ক্ষেত্রে, অন্যদিকে তেমনি সামাজিক দায়বদ্ধতার ক্ষেত্রেও। কোনো অবস্থাতেই এই দায়বদ্ধতা এড়িয়ে যাওয়ার সুযোগ নেই।
 
সিএসআর ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ফারুক হোসেনের সঞ্চালনায় কনফারেন্সে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত কোরিয়ান রাষ্ট্রদূত অ্যান সিওং দু, সিএসআর সেন্টারের প্রধান নির্বাহী শাহহামিন এস জামান ও কেবিসিসিআই-এর প্রেসিডেন্ট মোস্তফা কামাল। এছাড়া প্রধানমন্ত্রীর কন্যা অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুল ভিডিও বার্তার মাধ্যমে সিএসআর কনফারেন্সে বক্তব্য দেন। উদ্বোধনী পর্ব শেষে শুরু হয় টেকনিক্যাল সেশন।

 


মন্তব্য