kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হবে: প্রধানমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

৫ অক্টোবর, ২০১৬ ১৫:১৮



টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হবে: প্রধানমন্ত্রী

দক্ষ মানবসম্পদ তৈরি এবং দীর্ঘমেয়াদি পরিকল্পনার মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে উন্নয়ন-অগ্রগতির ধারা অব্যাহত রাখতে আহ্বান জানান তিনি।

এক্ষেত্রে সরকারের সফলতা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, সবাই জানতে চায় আমাদের উন্নয়নের ম্যাজিক কি? আজ বুধবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে জাতীয় দক্ষতা উন্নয়ন পরিষদের চতুর্থ সভায় তিনি এ কথা বলেন। শেখ হাসিনা বলেন, বাংলাদেশের এ উন্নতিতে অনেকে জিজ্ঞেস করেন উন্নয়নটা আপনারা করলেন কিভাবে? কেউ বলেন ম্যাজিকটা কি? কেউ বলেন বিস্ময়টা কি? এরকম নানা প্রশ্ন আমাকে করেন, আমি শুনি।
 
একটাই ম্যাজিক, সেটা হলে দেশকে ভালোবাসা, দেশের মানুষকে ভালোবাসা আর দেশের মানুষের কল্যাণ চিন্তা করে কাজ করা। সবাইকে নিজ নিজ জায়গা থেকে দেশের কল্যাণে, মানুষের কল্যাণে কাজ করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ক্ষমতাটা ভোগ বা নিজের ভাগ্য গড়ার জন্য না। মানুষের ভাগ্য গড়ার জন্য। এ লক্ষ্য নিয়ে কাজ করছি বলেই কিন্তু সাফল্য আনতে পারছি। নির্বাচনী প্রতিশ্রুতির কথা উল্লেখ করে তিনি বলেন, অঙ্গীকার করেছিলাম ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ হিসেবে প্রতিষ্ঠিত করবো। ইতোমধ্যে আমরা অনেক অর্জন করেছি। বিশ্ব মন্দার সময় আমরা সরকার গঠন করলেও আজকে আমরা যথেষ্ট অগ্রগতি করতে সক্ষম হয়েছি। সারা বিশ্ব বাংলাদেশের প্রশংসা করে।
 
বাংলাদেশের অতীত অবস্থানের কথা উল্লেখ করে তিনি বলেন, এক সময় বাংলাদেশকে অবহেলার চোখে দেখতো। মনে করতো বাংলাদেশ মানে সবার কাছে হাত পাতবো, ভিক্ষা চাইবো, আর চলবো। কিন্তু এখন আর বাংলাদেশকে কেউ সেভাবে চিন্তা করে না। বাংলাদেশ যে কিছু করতে পারে এটা আমরা প্রমাণ করতে পেরেছি। আমাদের যে ইমেজ গড়ে উঠেছে সেটাকে ধরে রাখতে হবে। দক্ষ মানবসম্পদ গড়ে তোলার প্রয়োজনীয়তা তুলে ধরে শেখ হাসিনা বলেন, মনে রাখতে হবে আমাদের আর্ন্তজাতিক পর্যায়ে প্রতিযোগিতা করেই চলতে হবে। প্রতিযোগিতাপূর্ণ বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে সেভাবে জাতিকে গঠন করতে হবে।
 
সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, দেশের সব মানুষকে আমরা সুশিক্ষিত করে এমনভাবে তৈরি করে দিতে চাই প্রত্যেক কাজ যেন আমরা অত্যন্ত সুন্দরভাবে সম্পন্ন করতে পারি। এমডিজির মতো এসডিজিও সফলভাবে বাস্তবায়নের আশা প্রকাশ করে শেখ হাসিনা বলেন, যেকোনো উন্নয়নই আমরা করি না কেন সেটা যেন টেকসই হয়। সেটাই আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। টেকসই উন্নয়ন নিশ্চিত করতে করণীয় ও পরিকল্পনা সুনির্দিষ্ট করার নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। এক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার কথা বলেন তিনি।
 

 


মন্তব্য