kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


জার্মান একত্রীকরণ দিবসে জার্মানিদের প্রতি পররাষ্ট্রমন্ত্রীর শুভেচ্ছা

কালের কণ্ঠ অনলাইন   

৪ অক্টোবর, ২০১৬ ২৩:৪১



জার্মান একত্রীকরণ দিবসে জার্মানিদের প্রতি পররাষ্ট্রমন্ত্রীর শুভেচ্ছা

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী জার্মানির জাতীয় দিবস উপলক্ষে সে দেশের জনগণকে শুভেচ্ছা জানিয়ে বলেছেন, বাংলাদেশ ও জার্মানির ঐতিহাসিক সম্পর্ক আছে, এ সম্পর্ক কয়েক দশক ধরে দুই বন্ধুপ্রতিম দেশের মধ্যে বিদ্যমান রয়েছে।
সোমবার সন্ধ্যায় এখানে রাজধানীতে জার্মানির জাতীয় দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বাংলাদেশ ও জার্মানির ঐতিহাসিক সম্পর্ক গণতান্ত্রিক মূল্যবোধে প্রোথিত, উন্নয়ন সহযোগিতার পাশাপাশি বাণিজ্য ও বিনিয়োগের বিষয়গুলো তুলে ধরেন।


বাংলাদেশে জার্মান রাষ্ট্রদূত ড. টমাস হাইনরিখ প্রিঞ্জ তার বাস ভবনে এই অনুষ্ঠানের আয়োজন করেন।  
পররাষ্ট্রমন্ত্রী তার বক্তব্যে বলেন, আজকের জটিল বিশ্বে অনেক গুরুত্বপূর্ণ বৈশ্বিক চ্যালেঞ্জ বাংলাদেশ ও জার্মানি ঐক্যমতে ভিত্তিতে মোকাবেলা করেছে যেমন- জলবায়ু পরিবর্তন, নারীর ক্ষমতায়ন ও পরিচ্ছন্ন জ্বালানির ক্ষেত্রে।
তিনি বলেন, টেকসই উন্নয়ন রূপান্তরের ভূমিকায় ২০৩০ এজেন্ডা গ্রহণ সহ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা আমাদের একটি অনন্য নতুন অংশীদারিত্ব গড়ে তুলতে সুযোগ প্রদান করবে, এতে আমাদের জনগণের জন্য একটা ভাল ভবিষ্যত গড়ে তোলা যাবে।  
পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ ও জার্মানি, যেমন ধারাবাহিকভাবে গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরামের (জিএফএমডি) সভাপতিত্ব করে আসছে, আর ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠেয় জিএফএমডি সামিটের জন্য একটি সাধারণ রোডম্যাপ চার্ট তৈরিীত উভয় দেশ যৌথভাবে কাজ করছে।
মন্ত্রীবর্গ, রাজনৈতিক নেতৃবৃন্দ, বিদেশী কূটনীতিক, সুশীল সমাজের সদস্য, ব্যবসায়ী এবং মিডিয়া ব্যক্তিত্ব অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


মন্তব্য