kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


বাংলাদেশের পরবর্তী নির্বাচনে সব দলের অংশগ্রহণ চায় যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ অনলাইন   

৪ অক্টোবর, ২০১৬ ২২:৪০



বাংলাদেশের পরবর্তী নির্বাচনে সব দলের অংশগ্রহণ চায় যুক্তরাষ্ট্র

বাংলাদেশের পরবর্তী সংসদ নির্বাচনে সব রাজনৈতিক দলের অংশ গ্রহণ দেখতে চায় যুক্তরাষ্ট্র। নির্বাচনে সব দলের সমান সুযোগ (লেভেল প্লেয়িং ফিল্ড) নিশ্চিত করার তাগিদ দিয়ে ঢাকা সফররত দেশটির গণতন্ত্র, মানবাধিকার ও শ্রম বিষয়ক ডেপুটি এ্যাসিস্টেন্ট সেক্রেটারি বরার্ট বারশিনস্কি বলেছেন, রাজনৈতিক দলগুলো যাতে নির্বাচনী প্রক্রিয়ায় স্বাচ্ছন্ন বোধ করতে পারে এমন পরিবেশ তৈরি করতে হবে।

দেশের জনগণ যাতে সত্যিকার অর্থে পছন্দ অনুযায়ী ভোট দিতে পারে- সেই ব্যবস্থাও নিশ্চিত করতে হবে।  
মঙ্গলবার স্বল্প সংখ্যক মিডিয়া প্রতিনিধির সঙ্গে মতবিনিময়কালে স্টেট ডিপার্টমেন্টের ওই কর্মকর্তারা এসব কথা বলেন। গত ২ অক্টোবর ঢাকায় অনুষ্ঠিত বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সংলাপ উপলক্ষে চারদিনের সফরে ওই কর্মকর্তারা বাংলাদেশে রয়েছেন। মতবিনিময়কালে রবার্ট বারশিনস্কি সাংবাদিকদের বলেন, সকল রাজনৈতিক দল ও মহলের শান্তিপূর্ণ মত প্রকাশের জন্য সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন আবশ্যক। এজন্যই সবার জন্য ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ দরকার। যুক্তরাষ্ট্রের মত বাংলাদেশও গণতন্ত্র ও সহিষ্ণুতার নীতিকে শ্রদ্ধা করে।  
সন্ত্রাসবাদ দমন প্রসঙ্গে মার্কিন এই কর্মকর্তা বলেন, জঙ্গি হামলা বা সন্ত্রাসী কর্মকাণ্ডে সম্পৃক্ত ব্যক্তিদের কাছ থেকে তথ্য উপাত্ত সংগ্রহ করা খুবই জরুরি। এজন্য সন্ত্রাসীদের গ্রেপ্তার বা আটক রাখাই শ্রেয়। তাদের কাছ থেকে সন্ত্রাসী নেটওয়ার্ক সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া সম্ভব হবে। সন্ত্রাস দমনের ক্ষেত্রে জনগণ ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক থাকা জরুরি। সন্ত্রাস দমন কার্যক্রমে এক দেশ অন্য দেশ থেকে অভিজ্ঞতা নিতে পারে। কারণ আজ পুরো পৃথিবীই সন্ত্রাসবাদের নির্মম শিকার। এজন্যই বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্র বিভিন্ন পর্যায়ে সংলাপ করে যাচ্ছে।  
বাংলাদেশের শ্রম মান প্রসঙ্গে মার্কিন কর্মকর্তা বলেন, শ্রম মান ও শ্রম অধিকার আমাদের কাছে বড় ইস্যু। শ্রমিকদের ইউনিয়ন করার অধিকার বিষয়ে এখনো বাংলাদেশে পুরোপুরি মানে উন্নীত হয়নি। এ বিষয়টি বাংলাদেশ সরকারের কাছে উত্থাপন করে যাবো।


মন্তব্য