kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


একনেকে ৮টি প্রকল্প অনুমোদন : রেলওয়েতে যোগ হচ্ছে ২০০টি কোচ

কালের কণ্ঠ অনলাইন   

৪ অক্টোবর, ২০১৬ ১৮:২৭



একনেকে ৮টি প্রকল্প অনুমোদন : রেলওয়েতে যোগ হচ্ছে ২০০টি কোচ

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় বাংলাদেশ রেলওয়ের জন্য ২০০টি এমজি যাত্রীবাহী কোচ সংগ্রহ’এ প্রকল্পসহ মোট তিন হাজার ৪শ’ ৮৮ কোটি ২০ লাখ টাকা প্রাক্কলিত ব্যয় সম্বলিত ৮টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে ।
আজ ঢাকায় শেরে বাংলানগরে এনইসি মিলনায়তনে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেয়া হয়।

 
সভার শুরুতে একনেক-এর পক্ষ থেকে নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে ইউএন-উইমেন এবং গ্লোবাল পার্টনারশীপ ফোরাম জেন্ডার ইকুয়েলিটি ও নারীর ক্ষমতায়নে বিশেষ অবদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্লানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন ও গ্লোবাল পার্টনারশীপ ফোরাম এজেন্ট অব চেঞ্জ অ্যাওয়ার্ড প্রদান করায় তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ।  
একনেক এর পক্ষ থেকে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণসহ আইসিটিখাতে অবদানের স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ জয়কে শুভেচ্ছা জানিয়ে পরিকল্পনা মন্ত্রী বলেন, মর্যাদাপূর্ণ এ সকল আন্তর্জাতিক পুরস্কার বিশ্বে বাংলাদেশকে অনেক উঁচুতে পৌঁছে দিয়েছে ।  
পরিকল্পনা মন্ত্রী একনেক সভাশেষে সাংবাদিকদের ব্রিফ করেন।  
পরিকল্পনা মন্ত্রী ব্রিফিংয়ে বলেন, প্রধানমন্ত্রী নেত্রকোনা জেলার ওপর দিয়ে প্রবাহিত সুমেশ্বরী নদীর নাব্যতা রক্ষায় নদীটিতে ড্রেজিংয়ের ব্যবস্থা গ্রহণ ও সুমেশ্বরী নদীর মূল্যবান বালু-সম্পদ কাজে লাগাতে ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের পরামর্শ দিয়েছেন।  
তিনি জানান, প্রধানমন্ত্রী নেত্রকোনার বিজয়পুরসহ আশপাশ এলাকার মূল্যবান চীনা মাটি উত্তোলনে পরিবেশ ও প্রতিবেশের ওপর কিরূপ প্রভাব ফেলবে সে বিষয়টি গুরুত্ব দিয়ে পদক্ষেপ নেয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন।  
পরিকল্পনা মন্ত্রী বলেন, দেশের চিকিৎসা সেবার মান নিশ্চিত করতে পটুয়াখালী মেডিকেল কলেজ ও হাসপাতাল স্থাপন প্রকল্পটিতে নাসিং কলেজ অন্তর্ভুক্ত করার জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। এছাড়া প্রতিবন্ধী ও অটিস্টিক শিশুদের জন্য দেশের প্রতিটি সেনানিবাসে প্রয়াস শিক্ষা প্রতিষ্ঠানের শাখা স্থাপনের জন্য প্রধানমন্ত্রী পরামর্শ দেন ।
পরিকল্পনা মন্ত্রী একনেক সভায় জানান, গত সেপ্টেম্বর মাসে মুদ্রাস্ফীতির হার ছিল ৫ দশমিক ৫৩ ভাগ। গত আগস্টে এ হার ছিল ৫ দশমিক ৩৭ ভাগ । তিনি জানান, চলতি অর্থবছরের গত তিন মাসে এডিপি বাস্তবায়ন হার শতকরা নয় ভাগ। গত বছর একই সময়ে এ হার ছিল শতকরা ৭ ভাগ ।
একনেক সভায় আজ অনুমোদিত প্রকল্পসমূহ হচ্ছে “রুরাল ইলেকট্রিফিকেশন আপগ্রেডেশন প্রজেক্ট (রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগ) (৩য় সংশোধন প্রস্তাব)” প্রকল্প। এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ১৩৯৯.৮৩ কোটি টাকা। এর মধ্যে জিওবি ৩৫৩.৭২ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ১০৪৬.১১ কোটি টাকা।  
বাংলাদেশ রেলওয়ের জন্য ২০০টি এমজি যাত্রীবাহী কোচ সংগ্রহ” প্রকল্প। এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৯২৭.৫২ কোটি টাকা। এর মধ্যে জিওবি ২১৪.০০ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ৭১৩.৫২ কোটি টাকা।  
শ্যামগঞ্জ-জারিয়া-বিরিশিরি-দূর্গাপুর জেলা মহাসড়ককে জাতীয় মহাসড়ক উন্নয়ন” প্রকল্প। এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৩১৬.০২ কোটি টাকা। এর পুরোটাই জিওবি।
“ঢাকার আজিমপুরে জুডিসিয়াল কর্মকর্তাদের জন্য আবাসিক ভবন নির্মাণ” প্রকল্প। এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৯৬.২২ কোটি টাকা। এর পুরোটাই জিওবি।  
“পটুয়াখালী মেডিকেল কলেজ ও হাসপাতাল স্থাপন” প্রকল্প। এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৫৮৪.৪৬ কোটি টাকা। এর মধ্যে জিওবি ৩১৬.৩৮ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ২৬৮.০৮ কোটি টাকা।  
সুরেশ্বর খাল পুনঃখনন ও নিষ্কাশন” প্রকল্প। এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৫৯.০৬ কোটি টাকা। এর পুরোটাই জিওবি।
“কুড়িগ্রাম জেলার ভুরুঙ্গামারী উপজেলাধীন সোনাহাট ব্রীজের সন্নিকটে ভুরুঙ্গামারী-মাদারগঞ্জ সড়ক পথকে দুধকুমার নদীর ভাঙ্গন হতে রক্ষা এবং কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার গুনাইগাছ হতে বজরা সিনিয়র মাদ্রাসা পর্যন্ত তিস্তা নদীর বাম তীর সংরক্ষণ (২য় সংশোধিত)” প্রকল্প। এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৫৪.৮০ কোটি টাকা। এর পুরোটাই জিওবি।  
“ঢাকা সেনানিবাসে অবস্থিত প্রয়াস-এর উন্নয়ন ও সম্প্রসারণ (২য় পর্যায়)” প্রকল্প। এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৫০.২৯ কোটি টাকা। এর মধ্যে জিওবি ৩০.১৬ কোটি টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল ২০.১৩ কোটি টাকা ।
একনেক বৈঠকে মন্ত্রী পরিষদের সদস্যবৃন্দ, প্রতিমন্ত্রী মুখ্য সচিব, মন্ত্রিপরিষদ সচিব এবং সচিববৃন্দ, এবং পরিকল্পনা কমিশনের সদস্যগণ উপস্থিত ছিলেন।


মন্তব্য