kalerkantho

বুধবার। ২২ ফেব্রুয়ারি ২০১৭ । ১০ ফাল্গুন ১৪২৩। ২৪ জমাদিউল আউয়াল ১৪৩৮।


গার্হস্থ্য অর্থনীতি কলেজের শিক্ষার্থীদের আন্দোলন

কালের কণ্ঠ অনলাইন   

৪ অক্টোবর, ২০১৬ ১৪:২৩



গার্হস্থ্য অর্থনীতি কলেজের শিক্ষার্থীদের আন্দোলন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি ইনস্টিটিউট হিসেবে গার্হস্থ্য অর্থনীতি কলেজকে ঘোষণার দাবিতে নীলক্ষেত অবরোধ করে রেখেছে কলেজটির সাধারণ ছাত্রীরা। এই বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর আ আ ম স আরেফিন সিদ্দিক ও গার্হস্থ্য অর্থনীতি কলেজের প্রিন্সিপাল শামুসন নাহারের নিকট স্মারকলিপি প্রদান করার পরও কোনো ফলাফল না পাওয়ায় এই আন্দোলন শুরু করেছে তারা।

কলেজটির বস্ত্র পরিষদ ও বয়নশিল্প বিভাগের শিক্ষার্থী মারজান চৌধুরী বলেন, আমাদের একটাই লক্ষ্য। আর তা হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি ইনস্টিটিউট হিসেবে স্বীকৃতি অর্জন। কিন্তু তা অর্জনের জন্য আমাদের কো-এডুকেশন বা নারী-পুরুষ একত্রে শিক্ষাব্যবস্থা চালু করতে হবে বলে জানানো হয়েছে। সেটি নিয়েই আমরা আন্দোলন শুরু করি।
 
এদিকে আন্দোলনরত একই বিভাগের অপর এক শিক্ষার্থী সাবিরন সুলতানা সুমি নূর বলেন, আমাদের লক্ষ্য একটাই। আমাদের কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট হিসেবে ঘোষণা করতে হবে। যতক্ষণ পর্যন্ত এই ঘোষণা না আসছে, ততক্ষণ পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। আমরা সারারাত এখানেই অবস্থান করব। এ সময় তিনি আরো জানান, দাবি মেনে না নিলে আগামীকাল আমাদের পূর্বনির্ধারিত পরীক্ষা বর্জন করা হবে। সকল সাধারণ শিক্ষার্থী পরীক্ষা বর্জন করবে বলেই সিদ্ধান্ত নিয়েছে।
 
আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের মত কো-এডুকেশন বা সহশিক্ষা এখানেও চালু হক। কিন্তু সেটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ নয়। আমাদের কাছে এখন সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয়, এই কলেজকে যেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি ইনস্টিটিউট হিসেবে ঘোষণা করা হয়। এদিকে নীলক্ষেত মোড়ের একটি ভিডিওতে দেখা যায়, এক লক্ষ্য, এক দাবি নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছে গার্হস্থ্য অর্থনীতি কলেজের শিক্ষার্থীরা।

 


মন্তব্য