kalerkantho

রবিবার । ১৯ ফেব্রুয়ারি ২০১৭ । ৭ ফাল্গুন ১৪২৩। ২১ জমাদিউল আউয়াল ১৪৩৮।


আগা খান পুরস্কার জিতলেন দুই বাংলাদেশি স্থপতি

কালের কণ্ঠ অনলাইন   

৪ অক্টোবর, ২০১৬ ১৩:৪৮



আগা খান পুরস্কার জিতলেন দুই বাংলাদেশি স্থপতি

স্থাপত্যবিদ্যার সম্মানজনক পুরস্কার আগা খান অ্যাওয়ার্ড জিতলেন দুই বাংলাদেশি স্থপতি মেরিনা তাবাসসুম ও কাশেফ মাহবুব চৌধুরী। সোমবার আবুধাবিতে এক অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এ ছাড়া পুরস্কার প্রদানের ভেন্যু ঘোষণা করেন দেশটির মিউনিসিপাল অ্যাফেয়ার্স ও যোগাযোগ বিভাগের চেয়ারম্যান আওয়াইদা মুর্শেদ আল মারার। স্থপতি মেরিনা তাবাসসুমের করা বায়তুর রউফ মসজিদের নকশায় রয়েছে সুলতানি স্থাপত্যের অনুপ্রেরণা। আর ফ্রেন্ডশিপ সেন্টারের নকশায় স্থপতি কাশেফ মাহবুব চৌধুরী এনেছেন মহাস্থানগড়ের আবহ।
 
বিদেশিদের নকশায় গড়া বাংলাদেশের তিনটি স্থাপত্যকর্ম এর আগে ত্রিবার্ষিক এ পুরস্কার পেলেও মেরিনা ও কাশেফ প্রথম বাংলাদেশি, যারা আগা খান স্থাপত্য পুরস্কার পেলেন। আগা খান অ্যাওয়ার্ড ফর আর্কিটেকচার চতুর্থ আগা খান কর্তৃক ১৯৭৭ সালে প্রতিষ্ঠিত একটি স্থাপত্যবিষয়ক একটি সম্মাননা। যেসব স্থাপনা নকশা, সামাজিক আবাসন, সাম্প্রদায়িক উন্নয়ন ইত্যাদি ক্ষেত্রে ইসলামী সমাজের প্রয়োজন এবং উচ্চাশাকে ধারণ করে নির্মিত হয়েছে, সেসব স্থাপনাকে স্বীকৃতি প্রদানই এই পুরস্কারের লক্ষ্য।
 
প্রতি তিন বছর পরপর একাধিক প্রকল্পকে এই পুরস্কার দেওয়া হয়। এই পুরস্কারের আর্থিক মূল্য পাঁচ লাখ মার্কিন ডলার। আগা খান অ্যাওয়ার্ড ফর আর্কিটেকচার স্থাপত্যবিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ পুরস্কার। স্থাপনা বা ব্যক্তির পাশাপাশি এটি প্রকল্প, সম্প্রদায় ও অংশীদারদেরকেও স্বীকৃতি প্রদান করে।

 


মন্তব্য