kalerkantho


সংসদে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ট্রাস্ট বিল উত্থাপন

কালের কণ্ঠ অনলাইন   

৩ অক্টোবর, ২০১৬ ২৩:০৮



সংসদে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ট্রাস্ট বিল উত্থাপন

কৃষিতে উচ্চ উৎপাদনশীলতা অর্জন অথবা গবেষণা বা উদ্ভাবনসহ এ বিষয়ে অবদানে পুরস্কার প্রদান, তহবিল গঠন, পরিচালনা এবং আনুষাঙ্গিক বিষয়ে বিধানের প্রস্তাব করে আজ জাতীয় সংসদে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ট্রাস্ট বিল-২০১৬ উত্থাপন করা হয়েছে।
কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বিলটি উত্থাপন করেন।


বিলে যথা শিগগির সম্ভব গেজেট প্রজ্ঞাপনের মাধ্যমে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ট্রাস্ট নামে একটি ট্রাস্ট প্রতিষ্ঠার প্রস্তাব করা হয়েছে।
বিলে ট্রাস্টের কার্যালয়, পরিচালনা ও প্রশাসন, ট্রাস্টের লক্ষ্য ও উদ্দেশ্য, ট্রাস্টের তহবিল, কর্মকর্তা-কর্মচারী নিয়োগ, কমিটি গঠন, হিসাব রক্ষণ ও নিরীক্ষা, বিধি, প্রবিধি প্রণয়নসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধানের প্রস্তাব করা হয়েছে। বিলে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ট্রাস্ট তহবিল নামে ট্রাস্টের একটি তহবিল গঠনের প্রস্তাব করা হয়েছে।
এছাড়া বিলে কৃষিমন্ত্রী বা প্রতিমন্ত্রী অথবা উপমন্ত্রীকে চেয়ারম্যান করে ১১ সদস্যের ট্রাস্টি বোর্ড গঠনের প্রস্তাব করা হয়েছে। বিলে বোর্ডের ক্ষমতা ও কার্যাবলী, ট্রাস্টি বোর্ডের সভাসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধানের প্রস্তাব করা হয়েছে।
বিলে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার তহবিল অধ্যাদেশ-১৯৭৬ রহিত করার প্রস্তাব করা হয়েছে।
পরীক্ষা-নিরীক্ষা করে ২১ কার্যদিবসের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।


মন্তব্য