kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


সর্বত্র শিশুদের যত্ন নিতে হবে : প্রধানমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

৩ অক্টোবর, ২০১৬ ১৫:১১



সর্বত্র শিশুদের যত্ন নিতে হবে : প্রধানমন্ত্রী

দরিদ্র শিশুদের প্রতি মনোযোগী হতে সবার প্রতি বিশেষ করে সমাজের বিত্তবানদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, যাতে এই দরিদ্র শিশুদের কেউই খাদ্য ও শিক্ষা প্রাপ্তির সুযোগ থেকে বঞ্চিত না হয়। বাংলাদেশ শিশু একাডেমির সুফিয়া কামাল মিলনায়তনে সোমবার বিশ্ব শিশু দিবস এবং শিশু অধিকার সপ্তাহ ২০১৬র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এ অনুষ্ঠানের আয়োজন করে।

তিনি বলেন, বঙ্গবন্ধু শিশুদের খুব ভালোবাসতেন। তিনি চাইতেন সবার সমান অধিকার হবে। কোনো সন্তান মায়ের কোলে ধুঁকে ধুঁকে মারা যাবে না। আমরা সে লক্ষ্যে কাজ করে যাচ্ছি। সমাজের বিত্তবানদের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমি আহ্বান জানাবো- আপনার প্রতিবেশী দরিদ্র শিশুটির খোঁজ নিন। এগিয়ে আসুন। একটি শিশুও যেন না খেয়ে কষ্ট না পায়। আজ বাংলাদেশে খাদ্যের কোনো অভাব নাই, আমরা ১৬ কোটি মানুষের খাবার নিশ্চিত করেছি। আপনারা একটু এগিয়ে এলেই কোনো শিশু খাবারের কষ্ট পাবে না।

প্রধানমন্ত্রী বলেন, ১৬ কোটি মানুষের এই বাংলাদেশে আমরা প্রত্যেকের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করেছি। তবে আমাদের সচেতন থাকতে হবে যাতে কোনো শিশু খাদ্য, শিক্ষা ও স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত না হয়। তিনি বলেন, শিশুরাই দেশের ভবিষ্যৎ এবং দেশের ভবিষ্যৎ নেতৃত্ব তাদের মাঝ থেকেই উঠে আসবে। আর তাই আমাদেরকে ভবিষ্যতের জন্য তাদের যোগ্য করে গড়ে তুলতে হবে এবং পরিবারিক, সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনে যাতে তারা নিজেদের মেধা তুলে ধরতে পারে তার সুযোগ তৈরি করে দিতে হবে। এর আগে প্রধানমন্ত্রী শিশুদের জন্য ডিজিটাল লাইব্রেরির উদ্বোধন করেন। এতে সভাপতিত্বে করেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। আরও উপস্থিত রয়েছেন বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান সেলিনা হোসেন, ইউনিসেফ ও একাডেমির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

 


মন্তব্য