kalerkantho


ডিসিদের নিয়ে সংসদে দুই এমপির ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক   

২ অক্টোবর, ২০১৬ ২৩:০৬



ডিসিদের নিয়ে সংসদে দুই এমপির ক্ষোভ

জেলা প্রশাসকদের (ডিসি) কারো কারো ব্যাপকহারে এবং কোনো কোনো ক্ষেত্রে রাজকীয় কায়দায় সম্বর্ধনা গ্রহণের বিষয়ে সংসদে প্রশ্ন তুলেছেন জাসদের সংসদ সদস্য মইন উদ্দীন খান বাদল এবং বিএনএফ’র এসএম আবুল কালাম আজাদ। আজ রবিবার সংসদে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে তারা দুজন ডিসিদের সামলানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

ডেপুটি স্পিকারের সভাপতিত্বে চলা অধিবেশনে বিষয়টির অবতারণা করেন মইন উদ্দীন খান বাদল। তিনি বলেন, রাষ্ট্রাচারের কতগুলো সুনির্দিষ্ট নিয়ম আছে। ইদানিং অনেক জেলায় ডিসি সাহেবদের সম্বর্ধনা গ্রহণের প্রবণতা দেখা দিয়েছে। কেউ কেউ ১১৭টি পর্যন্ত সম্বর্ধনা নিয়েছেন। এটা তাদের সম্বর্ধনা বাতিক। রাজনীতিবিদ হওয়ার এই প্রবণতা দৃষ্টিকটূ। মন্ত্রীপরিষদ বিভাগের সচিব ও সংশ্লিষ্ট মন্ত্রী এ ব্যাপারে এখনই পদক্ষেপ নিয়ে তাদের দমন না করলে বিষয়টি মহীরূহের মত ছড়িয়ে পড়বে।

এরপর আবুল কালাম আজাদ পয়েন্ট অব অর্ডারে ফ্লোর নিয়ে বলেন, জেলা পরিষদের প্রশাসক ও জেলা প্রশাসক বিষয়টি সাংঘর্ষিক। ব্যুরোক্রেসির বিধান মেনে চলা উচিত। ডিসিরা হচ্ছেন ডেপুটি কমিশনার বা ডিস্ট্রিক্ট কালেক্টর, কিন্তু তারা জেলা প্রশাসক সেজে বসে আছেন। সেখানে সংসদ সদস্যদের কোনো গুরুত্ব নেই। চট্টগ্রাম জেলা প্রশাসকের সম্বর্ধনার কথা শুনেছি। কিছুদিন আগে চট্টগ্রাম যাওয়ার সময় বিভিন্ন স্থানে তার সম্বর্ধনার যে আয়োজন দেখলাম তা দৃষ্টিকটূ। এ বিষয়ে ব্যবস্থা নিতে হবে।


মন্তব্য