kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


পরিকল্পিত নগরায়ণ সৃষ্টিতে উন্নয়ন সহযোগীদের এগিয়ে আসার আহবান

কালের কণ্ঠ অনলাইন   

২ অক্টোবর, ২০১৬ ১৮:০১



পরিকল্পিত নগরায়ণ সৃষ্টিতে উন্নয়ন সহযোগীদের এগিয়ে আসার আহবান

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি-বেসরকারি উদ্যোগের পাশাপাশি উন্নয়ন সহযোগীদের প্রাকৃতিক সৌন্দর্য রক্ষা করে পরিকল্পিত নগরায়ণ সৃষ্টিতে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।  
প্রধানমন্ত্রী বলেন, সকলের সমন্বিত প্রচেষ্টায় বাংলাদেশকে আগামী প্রজন্মের জন্য একটি সুন্দর ও পরিকল্পিত বাসযোগ্য নগরীতে পরিণত করতে সক্ষম হব।

 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩ অক্টোবর বিশ্ব বসতি দিবস উপলক্ষে দেয়া আজ বাণীতে এ আহবান জানান।  
প্রধানমন্ত্রী বাণীতে বলেন, বিগত প্রায় সাড়ে সাত বছরে আওয়ামী লীগ সরকার গৃহায়ন সংকট নিরসনকল্পে অনুকূল ও সহায়ক পরিবেশ সৃষ্টির লক্ষ্যে যথাযথ পরিকল্পনা ও ব্যবস্থাপনার মাধ্যমে সকল নাগরিকের জন্য গৃহায়ন ব্যবস্থা সহজলভ্য করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।  
তিনি বলেন, ভূমির পরিকল্পিত ও সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে বিভিন্নমুখী কর্মসূচি বাস্তবায়ন করেছে। হাতিরঝিল এলাকার সমন্বিত উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করেছি, যার ফলে ঢাকায় সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি জলাবদ্ধতা নিরসনসহ সংশ্লিষ্ট এলাকার যোগাযোগের ক্ষেত্রেও আমূল পরিবর্তন সাধিত হয়েছে।  
শেখ হাসিনা বলেন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ ও অঞ্চলভিত্তিক উন্নয়ন কর্তৃপক্ষ পর্যাপ্ত উন্মুক্ত স্থান নিশ্চিত করে রাজধানী ঢাকাসহ বিভাগীয় শহরগুলোতে নাগরিক সুবিধা সম্বলিত পরিকল্পিত আবাসন ও নগরায়ণের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।  
তিনি বলেন, জেলা ও উপজেলা পর্যায়ে সব শ্রেণি পেশার মানুষের জন্য পরিকল্পিত আবাসিক প্রকল্প গ্রহণ করা হয়েছে।  
তিনি বলেন, আমাদের সরকার ২০২১ সালের মধ্যে সবার জন্য সুপরিকল্পিত আবাসন নিশ্চিতকরণের লক্ষ্যে বদ্ধপরিকর। গৃহায়নের ক্ষেত্রেও সরকারি-বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে প্রকল্প গ্রহণ করেছে।  
‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বাংলাদেশের সকল উন্নয়ন পরিকল্পনায় গৃহায়ন ও আবাসন খাতকে যথোচিত গুরুত্ব প্রদান করা হয়েছে’ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বিশ্বব্যাপী নগরায়ণ পরিকল্পনার নতুন কর্মসূচিতে গৃহায়নকে উন্নয়নের কেন্দ্রে স্থান দেয়ার জন্য যে আহ্বান জানানো হয়েছে, তারসাথে বাংলাদেশে ইতোমধ্যে গৃহীত এ সংক্রান্ত কার্যক্রম একান্তভাবেই সামঞ্জস্যপূর্ণ।  
বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ‘বিশ্ব বসতি দিবস’ উদ্যাপন করা হচ্ছে জেনে তিনি আনন্দিত এবং দিবসটির এবারের প্রতিপাদ্য ‘ হাউজিং অ্যাট দ্য সেন্টার ’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে প্রধানমন্ত্রী উল্লেখ করেন। তিনি বিশ্ব বসতি দিবস ২০১৬ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।


মন্তব্য