kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


'বন্দুকযুদ্ধে হত্যা রেওয়াজে পরিণত হয়েছে'

কালের কণ্ঠ অনলাইন   

২ অক্টোবর, ২০১৬ ১৫:০৬



'বন্দুকযুদ্ধে হত্যা রেওয়াজে পরিণত হয়েছে'

কথিত বন্দুকযুদ্ধে বিরোধীদলীয় নেতাকর্মীদের পৈশাচিকভাবে হত্যা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নেশা ও রেওয়াজে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু। আজ রবিবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

গ্রেপ্তারের পর শনিবার ভোররাতে বন্দুকযুদ্ধে সাভার পৌর যুবদলের সাংগঠনিক সম্পাদক শাহ আলম নয়ন নিহত হওয়ায় এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।  
 
শামসুজ্জামান দুদু বলেন বর্তমান ভোটারবিহীন সরকার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দিয়ে বিরোধী দলের নেতাকর্মীদেরকে কথিত বন্দুকযুদ্ধের নামে অব্যাহতভাবে হত্যা করছে। গত ৯ মাসে দেশে ১৭৮ জনকে বন্দুকযুদ্ধের নামে নৃশংসভাবে হত্যা করা হয়েছে। এ ধরনের বন্দুকযুদ্ধে বিরোধীদলীয় নেতাকর্মীদের পৈশাচিকভাবে হত্যা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নেশা ও রেওয়াজে পরিণত হয়েছে।
 
সাভার পৌর যুবদলের সাংগঠনিক সম্পাদক শাহ আলম নয়ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সেই নেশা ও রেওয়াজের শিকার হয়েছেন বলে মনে করেন বিএনপির এই ভাইস চেয়ারম্যান। তিনি বলেন, শনিবার নেত্রকোনা জেলা বিএনপির কার্যালয়ে আওয়ামী সন্ত্রাসীরা সশস্ত্র হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর করেছে। বর্তমান সরকারের সন্ত্রাসবাদী রাজত্বে এটি একটি ধারাবাহিক ও নিরবচ্ছিন্ন ঘটনা।
 
দেশে এখন গণতন্ত্র এবং আইনের শাসন নেই মন্তব্য করে শামসুজ্জামান দুদু বলেন, মৌলিক ও মানবাধিকার আগেই ভুলুণ্ঠিত হয়েছে। গণমাধ্যমের স্বাধীনতা ও মানুষের স্বাধীনভাবে কথা বলার অধিকার খর্ব করা হয়েছে। আইন-আদালতও এখন শাসকগোষ্ঠীর নিয়ন্ত্রণে। বর্তমান শাসকগোষ্ঠী দেশে এক শ্বাসরুদ্ধকর অবস্থার সৃষ্টি করেছে। দেশের কোনো মানুষই এখন নিরাপদ বোধ করছেন না।
 
হিংসাশ্রয়ী রাজনীতির চর্চা করে সরকার সকল বিরুদ্ধমত দমনে বেপরোয়া হয়ে উঠেছে অভিযোগ করে তিনি বলেন, তারা শুধু বিএনপিই নয়, নাগরিক সমাজসহ অন্য প্রতিষ্ঠান- যেমন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং বিভিন্ন মানবাধিকার সংস্থার বিরুদ্ধেও ক্ষুব্ধ। এমনকি সরকারি রোষানলের বাইরে গণমাধ্যমও নয়। যারাই সরকারের অপশাসন, দুঃশাসন, দুর্নীতির সমালোচনা করছে- সরকার প্রতিহিংসার বশবর্তী হয়ে তাদেরকে নাজেহাল করছে।

এ সংকট উত্তরণে সরকারকে সময় থাকতেই উপায় বের করার পরামর্শ দিয়ে দুদু বলেন, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য একটি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন এখন সময়ের দাবি। আমরা আশা করবো সংকট উত্তরণে কর্তৃত্ববাদী মনোভাব থেকে সরে এসে সরকার একটি জাতীয় সংলাপ সূচনার পরিবেশ উন্মুক্ত করবে।

 


মন্তব্য