kalerkantho

মঙ্গলবার। ২১ ফেব্রুয়ারি ২০১৭ । ৯ ফাল্গুন ১৪২৩। ২৩ জমাদিউল আউয়াল ১৪৩৮।


ঢাকায় অনুষ্ঠিত হলো মেডিক্যাল ও ডেন্টাল শিক্ষার্থীদের আন্তর্জাতিক কংগ্রেস

কালের কণ্ঠ অনলাইন   

২ অক্টোবর, ২০১৬ ১৪:৩৯



ঢাকায় অনুষ্ঠিত হলো মেডিক্যাল ও ডেন্টাল শিক্ষার্থীদের আন্তর্জাতিক কংগ্রেস

সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক মেডিকেল এবং ডেন্টাল শিক্ষার্থীদের সর্ববৃহত আন্তর্জাতিক মেডিকেল কংগ্রেস বিমসকন ২০১৬( Bangladesh International Medical Students' Scientific Congress (BIMSSCON 2016)). আইএফএমএসএ বাংলাদেশ (IFMSA BANGLADESH) কর্তৃক আয়োজিত দু'দিনব্যাপী এই কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেব জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার(অব.) আব্দুল মালেক এবং বিশেষ অতিথি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ডীন  অধ্যাপক ডা. এ.বি.এম. আব্দুল্লাহ উপস্থিত ছিলেন।
সমাপনী অনুষ্ঠানে ভূমি মন্ত্রণালয়ের সচিব  ডা. মনিরুল আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। দ্বিতীয়বাবারে মতো আয়োজিত এবারের কনফারেন্সে ৩০ টি কর্মশালা, ৬ টি স্থায়ী কমিটি সেশন, ২ টি মূল আলোচনা প্রবন্ধ, বিষয়ভিত্তিক কুইজ, ক্যারিয়ার সিম্পোজিয়াম, মেডিকেল কুইজ শো, অলিম্পিয়াড, ভিডিও প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং দেশ বিদেশের শিক্ষার্থীরা তাদের গবেষনা কর্ম তুলে ধরেন।
উল্লেখ্য BIMSSCON  বাংলাদেশর মেডিকেল এবং ডেন্টাল শিক্ষার্থীদের জন্য একমাত্র আন্তর্জাতিক মেডিকেল কংগ্রেস যা দেশের মেডিকেল শিক্ষার্থীদের বিশ্বের মেডিকেল শিক্ষার্থীদের সাথে সমানতালে এগিয়ে নিতে উদ্বুদ্ধ করে। বাংলাদেশ সহ ভারত, নেপাল, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া, সুদান, থাইল্যান্ড, ফিলিপাইনের মেডিকেল ও ডেন্টাল কলেজের প্রায় ৭০০ শিক্ষার্থী  উক্ত কনগ্রেস অংশগ্রহণ করে ।
বাংলাদেশ সোসাইটি অব ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন,পাবলিক হেল্থ ফাউন্ডেশন বাংলাদেশ, বাংলাদেশ সোসাইটি অব ইমারজেন্সি মেডিসন, জে.পি.জি স্কুল অব পাবলিক থেল্থ, ব্রাক বিশ্ববিদ্যালয় এবং দুর্যোগ ব্যাবস্থাপনা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মত স্বনামধন্য প্রতিষ্ঠানগুলোর তত্ত্বাবধায়নে অনুষ্ঠিতব্য কর্মশালাগুলো পরিচালনা থাকবেন যেমন ডা. ফরাদ উদ্দীন এবং ডা. আব্দুন নূর তুষারের মতো জনপ্রিয় দক্ষ ও অভিজ্ঞ মেডিকেল ব্যক্তিত্ব।


মন্তব্য