kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


অস্ট্রেলিয়ায় ভ্রমণে যেতে ইচ্ছুকদের আবেদন করার প্রক্রিয়া শুরু

কালের কণ্ঠ অনলাইন   

১ অক্টোবর, ২০১৬ ১৮:৪৬



অস্ট্রেলিয়ায় ভ্রমণে যেতে ইচ্ছুকদের আবেদন করার প্রক্রিয়া শুরু

‘ওয়ার্ক এন্ড হলিডে ভিসা’ নিয়ে অস্ট্রেলিয়ায় ভ্রমণে যেতে ইচ্ছুক নাগরিকদের অনলাইনে আবেদন করার প্রক্রিয়া শুরু হয়েছে।
আজ শনিবার থেকে এই আবেদন প্রক্রিয়া শুরু হয়ে আগামী ৩০ অক্টোবর পর্যন্ত চলবে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বহিরাগমণ অধিশাখার একজন কর্মকর্তা বাসসকে এই কথা জানিয়েছেন।


স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সচিব সৈয়দা সালমা জাফরীন বলেন, অস্ট্রেলয়া ও বাংলাদেশ সরকারের মধ্যে যৌথ চুক্তি অনুযায়ী বাংলাদেশ থেকে ১০০ নাগরিককে এক বছরের জন্য এই ওয়ার্ক এন্ড হলিডে ভিসা প্রদান করা হবে। আবেদনকারী নাগরিকের বয়স হতে হবে ১৮-৩০ বছরের মধ্যে।
আবেদনকারীকে অবশ্যই অবিবাহিত হতে হবে। এই ভিসার আওতায় ভিসা প্রাপ্ত নাগরিক অস্ট্রেলিয়াতে বৈধ ভাবে কাজ করতে ও যে কোন যায়গায় ভ্রমণ করতে পারবেন। অপরদিকে অস্টেলিয়া থেকে সমসংখ্যক নাগরিকও বাংলাদেশে ওয়ার্ক এন্ড হলিডে ভিসার সুবিধায় সমান সুবিধা পাবেন বলে তিনি জানান।
সৈয়দা সালমা জাফরীন আরো বলেন, আবেদনকারীকে অবশ্যই ব্যাচেলর (পাস কোর্স অন্তর্ভুক্ত) ডিগ্রীধারী হতে হবে। আবেদনকারীকে অবশ্যই ‘আইইএলটিস’-এ ৫ দশমিক ৫ স্কোর থাকতে হবে এবং তা কমপক্ষে আগামী এক বছর মেয়াদ থাকতে হবে।
আবেদনকারী অথবা তার অভিভাবকের অবশ্যই ব্যাঙ্ক একাউন্টে ৫ লাখ টাকা থাকতে হবে এবং এ সংক্রান্ত ৬ মাসের ব্যাংক স্টেটম্যান্ট প্রদান করতে হবে উল্লেখ করে তিনি বলেন, ভিসা অনুমোদন হবে অস্ট্রেলিয়া থেকে। কোন প্রার্থীকে ঢাকাস্থ অস্ট্রেলিয়া দূতাবাসে যেতে হবে না। পুলিশ ক্লিয়ারেন্সের জন্য থানা বা জেল পুলিশ দপ্তরেও যেতে হবে না। সকল কাজ অষ্ট্রেলিয়ান ইমগ্রেশন দপ্তর থেকে করা হবে বলে তিনি জানান।
তিনি জানান, বাংলাদেশের অভ্যন্তরে থেকেই এই আবেদন করতে হবে। অন্য কোথাও থেকে এই আবেদন করলে তা কার্যকর হবে না। ইতিপূর্বে এই ভিসায় যারা অস্ট্রেলিয়া ভ্রমণ করেছেন তারা আর এই সুবিধা ভোগ করতে পারবেন না। বাংলাদেশের নাগরিক যারা ওয়ার্ক এন্ড হলিডে ভিসায় অস্ট্রিলিয়ায় যাবেন তাদেরকে দেশে ফিরে এক মাসের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অভিজ্ঞতা অর্জনের একটি প্রতিবেদন দাখিল করতে হবে।


মন্তব্য