kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


সঠিক নেতৃত্বের কারণে মানুষের মাঝে চেতনা কাজ করছে : ইকবাল সোবহান চৌধুরী

কালের কণ্ঠ অনলাইন   

১ অক্টোবর, ২০১৬ ১৭:২৫



সঠিক নেতৃত্বের কারণে মানুষের মাঝে চেতনা কাজ করছে : ইকবাল সোবহান চৌধুরী

প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেছেন, যুগোপযোগী ও সঠিক নেতৃত্বের কারণে দেশের মানুষের মাঝে অদম্য চেতনা কাজ করছে। যা ডিজিটাল বাংলাদেশ নির্মাণে সহায়ক ভূমিকা রাখছে।

তিনি বলেন, প্রযুক্তির অপব্যবহার মানবসভ্যতার জন্য হুমকি হলেও উন্নয়ন ও সমৃদ্ধির জন্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আমাদের এগিয়ে যেতে হবে।

'সাইবার নিরাপত্তায় গণসচেতনতা সৃষ্টি ও করণীয়' শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। বিশ্বব্যাপী সাইবার নিরাপত্তা মাস উদযাপন উপলক্ষে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স (আইডিইবি) আজ শনিবার আইডিইবি মিলনায়তনে এ সেমিনারের আয়োজন করে।

ইকবাল সোবহান চৌধুরী বলেন, তথ্যপ্রযুক্তির উন্নয়নের পাশাপাশি এর নিরাপত্তার বিষয়টিও গুরুত্বের সাথে সরকারকে ভাবতে হচ্ছে। বিশেষ করে গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলার পর তথ্যপ্রযুক্তির অপব্যহার করে জঙ্গিবাদের বিস্তারের বিষয়টি বহুলাংশে আলোচিত হচ্ছে। এ দিক বিবেচনায় সরকার সাইবার নিরাপত্তায় স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করেছে।

সংগঠনের সভাপতি এ কে এম এ হামিদের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের আইটি ম্যানেজার মো. আরফে এলাহী। সূচনা বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান।

আলোচনায় অংশগ্রহণ করেন গুগল এডুকেটর গ্রুপের লিডার মোহাম্মদ নাদির বিন আলী, ব্র্যাকের ইনফ্রাস্ট্রাকচার ইউনিটির ইনচার্জ জোবায়ের আল মাহমুদ হোসেন ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বিডিরেন টেকনোলজি স্পেশালিস্ট মো. মেহেদী হাসান।

তথ্য উপদেষ্টা বলেন, সময়ের সাথে সাথে প্রযুক্তি এগিয়ে যাচ্ছে। এ প্রযুক্তির সুফল গ্রহণের জন্য স্বপ্ন দেখতে হবে এবং বাস্তবায়নে অদম্য ইচ্ছা থাকতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিকে ডিজিটাল বাংলাদেশ নির্মাণে যে স্বপ্ন দেখিয়েছেন, তা আজ স্বপ্ন নয়-বাস্তবে রূপ নিয়েছে।

যেকোনো কাজ সঠিক সিদ্ধান্ত ও সমন্বিত পরিকল্পনার মাধ্যমে করা সম্ভব বলে তিনি উল্লেখ করেন।


মন্তব্য