kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


চীনের সঙ্গে আমাদের সম্পর্ক পুরনো : আশরাফ

কালের কণ্ঠ অনলাইন   

১ অক্টোবর, ২০১৬ ১৫:১০



চীনের সঙ্গে আমাদের সম্পর্ক পুরনো : আশরাফ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, চীন ও ভারতবর্ষের সভ্যতার মতোই তাদের সঙ্গে আমাদের সম্পর্ক পুরনো। দুই দেশের উন্নয়নের কথা ভেবে সে সম্পর্ক আজও অব্যাহত রয়েছে।

আজ শনিবার বিএমএ মিলনায়তনে চীন গণতন্ত্র বিপ্লবের ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বাংলাদেশের সাম্যবাদী দল আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে আশরাফ এ কথা বলেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম আরও বলেন, অনেক আগে চীনের সঙ্গে বাংলাদেশের সড়ক যোগাযোগ ছিল। আবার সেটি চালু হলে শুধু বাংলাদেশ নয় ভারতও সুবিধা পাবে।

সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে চীনা দূতাবাসের পলিটিক্যাল কাউন্সিলর ইয়াং জাও হুই, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন, সাম্যবাদী দলের পলিটব্যুরোর সদস্য লুৎফর রহমান প্রমুখ বক্তব্য রাখেন। সৈয়দ আশরাফ বলেন, কৃষ্টি, কালচার, আধুনিকতা ও ধর্মীয় চেতনা নিয়ে এ দেশের মানুষ যেভাবে ভাবেন, চর্চা করেন; চীনেও তাই। তাদের নৈতিক আদর্শের সঙ্গেও আমাদের মিল আছে। সুতরাং উভয় দেশের মেলবন্ধন যতটুকু না রাজনৈতিক, তারচেয়ে বেশি আত্মিক।

জনপ্রশাসনমন্ত্রী বলেন, চীনের রাষ্ট্রপতি আমাদের দেশের মাটিতে শিগগিরই পা রাখবেন। এটা দুই দেশের জন্যই আলোচিত ঘটনা। ঐতিহাসিক প্রয়োজনেই আত্মিক সম্পর্ক বৃদ্ধির মাধ্যমে দুই দেশের মধ্যে সম্প্রতি বৃদ্ধি পাবে। হাজার বছর আগে জ্ঞানতাপস অতীশ দীপঙ্কর পায়ে হেঁটে চীন পৌঁছে ছিলেন এ অঞ্চলের সঙ্গে চীনের সম্পর্ক বৃদ্ধির জন্য বলেও জানান তিনি। ইয়াং জাও হুই বলেন, বাংলাদেশ সরকারের উন্নয়নের সঙ্গে আমরা নানাভাবে সম্পৃক্ত আছি ও থাকবো। আমরা চাই দুই দেশের সুসম্পর্কের মাধ্যমে উন্নত চিন্তার বিকাশ ঘটবে।

 


মন্তব্য