kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


'গ্যাসের দাম বাড়াতে চালাকির আশ্রয় নিয়েছে সরকার'

কালের কণ্ঠ অনলাইন   

১ অক্টোবর, ২০১৬ ১৩:২৬



'গ্যাসের দাম বাড়াতে চালাকির আশ্রয় নিয়েছে সরকার'

গ্যাসের দাম বাড়ানোর জন্য জ্বালানি তেলের দাম কমানোর ঘোষণা দিয়ে সরকার জনগণের সাথে চালাকির আশ্রয় নিয়েছে বলে মন্তব্য করেছেন সৈয়দ আবুল মকসুদ। তিনি বলেন, সরকার তেলের দাম কমানোর ঘোষণার মাধ্যমে জনগনকে মিথ্যা সান্ত্বনা দেওয়ার চেষ্টা করছে।

আজ শনিবার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে গ্যাসের দাম না বৃদ্ধির দাবিতে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সৈয়দ আবুল মকসুদ জানান, জনগণকে বিপদে ফেলে সরকার রাজস্ব আয় বেশি দেখাতে গ্যাসের দাম বাড়াতে চাচ্ছে। দেশের মালিক জনগণ হলেও সরকার তা বিবেচনায় নিচ্ছেন না। এ ছাড়া বর্তমানে গ্যাসের যে দাম রয়েছে তাই বেশি। এমতাবস্থায় দাম বাড়ানোর চেষ্টাকে নাগরিক সমাজ উদ্বেগের সাথে দেখছে। তাই গ্যাসের দাম না বাড়ানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি। এদিকে বাসাবাড়িতে গ্যাসের সম্পূর্ণ অবচয় হয় অর্থমন্ত্রীর এমন বক্তব্যকে প্রতিবাদ জানিয়ে সৈয়দ আবুল মকসুদ বলেন, গ্যাসের দাম বাড়ানোর চেষ্টা সম্পূর্ণ অবৈধ।

এ সময় নাগরিক সমাজের পক্ষে ৭টি প্রস্তাব তুলে ধরেন সৈয়দ আবুল মকসুদ। প্রস্তাবগুলোর মধ্যে অন্যতম হচ্ছে- রাজস্ব বোর্ডের প্রজ্ঞাপন ২২৭ নম্বর এসআরও অনুযায়ী গ্যাসকে কর ও ভ্যাটের আওতামুক্ত রাখার বিষয়টি নিশ্চিত করা, গ্যাসের দাম না বাড়ানো, পেট্রোবাংলার আয়-ব্যয় খতিয়ে দেখতে অডিটের জন্য বিইআরসির উদ্যোগ গ্রহণ, পেট্রোবাংলার সার্ভিস চার্জ বিচারিক প্রক্রিয়ায় বিইআরসির মাধ্যমে নির্ধারণে আইনি বাধ্যবাধকতা আরোপ করা ইত্যাদি।

 


মন্তব্য