kalerkantho


নিহত ২২ জঙ্গির দেহে মাদক পাওয়া যায়নি

কালের কণ্ঠ অনলাইন   

৩০ সেপ্টেম্বর, ২০১৬ ১০:০৬



নিহত ২২ জঙ্গির দেহে মাদক পাওয়া যায়নি

গুলশানের হলি আর্টিজান, শোলাকিয়ায় জঙ্গি হামলা ও অন্য কয়েকটি স্থানে পুলিশের জঙ্গিবিরোধী অভিযানে নিহত ২২ জঙ্গির ভিসেরা পরীক্ষায় ক্যাপ্টাগন, ইয়াবা বা অন্য কোনো ধরনের মাদক গ্রহণের প্রমাণ মেলেনি।

যুক্তরাষ্ট্রের এফবিআইয়ের ল্যাব এসব জঙ্গির রক্ত ও চুলের নমুনা পরীক্ষার রিপোর্ট ঢাকার কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটে জমা দিয়েছে। যুক্তরাষ্ট্রের এফবিআইয়ের ল্যাবে পরীক্ষায় শুধু ক্যাপ্টাগন নয়, অন্য কোনো নেশাজাতীয় ওষুধের অস্তিত্ব পাওয়া যায়নি।

এফবিআইয়ের পক্ষ থেকে পুলিশের তদন্তকারী সংস্থা কাউন্টার টেররিজম ইউনিটকে এ তথ্য জানানো হয়েছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের এক কর্মকর্তা বলেন, জঙ্গিরা নেশা জাতীয় কোনো ওষুধ কিংবা কথিত আইএস ড্রাগ সেবন না করার মানে হলো- শুধু মগজধোলাই করে তরুণদের জঙ্গি বানানো হয়।

সূত্র জানায়, যুক্তরাষ্ট্রের এফবিআইয়ের পরামর্শে ২২ জঙ্গির প্রত্যেকের হার্টের কাছাকাছি থেকে ১০ মিলিলিটার এবং হাত-পা থেকে ১০ মিলিলিটার রক্ত নেওয়া হয়। মাথার সামনে থেকে ১০টি এবং পেছন থেকে ১০টি করে চুল সংগ্রহ করেন চিকিৎসকরা। এই চুল ও রক্ত এফবিআইয়ের ল্যাবে পাঠায় পুলিশের তদন্তকারী সংস্থা কাউন্টার টেররিজম ইউনিট।

উল্লেখ্য, গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনায় ৫ জঙ্গি ও এক সন্দেহভাজন জঙ্গি নিহত হয়। এ ছাড়া কিশোরগঞ্জে শোলাকিয়া জঙ্গি হামলার ঘটনায় দুজন এবং রাজধানীর কল্যাণপুর, নারায়ণগঞ্জ, রূপনগর ও আজিমপুরে পুলিশের জঙ্গিবিরোধী অভিযানে ১৪ জন জঙ্গি নিহত হয়।


মন্তব্য