kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


শিক্ষাপ্রতিষ্ঠানসূহে সাংস্কৃতিক কর্মকাণ্ড জোরদার করার আহবান

কালের কণ্ঠ অনলাইন   

২৯ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৪৫



শিক্ষাপ্রতিষ্ঠানসূহে সাংস্কৃতিক কর্মকাণ্ড জোরদার করার আহবান

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জঙ্গি তৎপরতারসহ সকল অপশক্তি থেকে শিক্ষার্থীদের দূরে রাখতে শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে নিয়মিত লেখাপড়ার পাশাপাশি সাংস্কৃতিক কর্মকান্ডসহ অন্যান্য সহশিক্ষা কার্যক্রম আয়োজনের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানিয়েছেন।  
আজ ঢাকার বেইলি রোডে ভিকারুননিসা নূন স্কুল এ্যান্ড কলেজে সপ্তাহব্যাপী শিক্ষা ও সাংস্কৃতিক মিলনমেলা ২০১৬’র উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহবান জানান।

এ মিলনমেলায় মহানগরীর ৩৫টি কলেজের ৫ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করছে।
মহান মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী সম্প্রদায়িক উগ্র জঙ্গিবাদী শক্তির ছোবল থেকে নতুন প্রজন্মকে দূরে রাখার কথা উল্লেখ করে শিক্ষামন্ত্রী দেশের শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে সাংস্কৃতিক কর্মকাণ্ডসহ সহশিক্ষা কার্যক্রম জোরদার করার যে নির্দেশ শিক্ষা মন্ত্রণালয় থেকে দেয়া হয়েছে, তা পালনের আহবান জানান।  
মুক্ত আকাশ সংস্কৃতির এ যুগে অপসংস্কৃতি অনুপ্রবেশ রোধেও নিজস্ব সংস্কৃতি চর্চা ভূমিকা রাখতে পারে উল্লেখ করে তিনি বলেন, চার দেয়ালে আবদ্ধ নগরজীবনে শিশুকিশোরদের মানসিক বিকাশে শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালিত এসব সহশিক্ষা কার্যক্রম বিশেষ গুরুত্ব বহন করে।
নটরডেম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ফাদার বেঞ্জামিন ডি কস্তার সভাপতিত্বে অনুষ্ঠানে ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ সুফিয়া খাতুন, আইডিয়াল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ড. শাহীন আরা বেগম এবং হাবিবুল্লাহ বাহার বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ আবু বকর চৌধুরী বক্তৃতা করেন।  
ঢাকা মহানগরীর কলেজসমূহের শিক্ষার্থীদের মধ্যে বিষয়ভিত্তিক ও সাংস্কৃতিক প্রতিযোগিতা উপলক্ষে এ শিক্ষা ও সাংস্কৃতিক মিলনমেলার আয়োজন করা হয়।
সপ্তাহব্যাপী এ শিক্ষা ও সাংস্কৃতিক মিলনমেলা ৫ অক্টোবর পর্যন্ত ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ ছাড়াও আইডিয়াল স্কুল এন্ড কলেজ, নটরডেম বিশ্ববিদ্যালয়, লালমাটিয়া মহিলা কলেজ, ঢাকা ইম্পিরিয়াল কলেজ, সেন্ট্রাল উইমেন্স কলেজ এবং সিদ্ধেশ্বরী গার্লস কলেজে অনুষ্ঠিত হবে।


মন্তব্য