kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


নীলক্ষেতে প্রকাশ্যে ভাড়াটিয়াদের গোপন তথ্য এন্ট্রি করা হচ্ছে!

কালের কণ্ঠ অনলাইন   

২৯ সেপ্টেম্বর, ২০১৬ ২১:০৬



নীলক্ষেতে প্রকাশ্যে ভাড়াটিয়াদের গোপন তথ্য এন্ট্রি করা হচ্ছে!

গোপনীয়তা বিঘ্নিত করে ভাড়াটিয়াদের তথ্য সার্ভারে এন্ট্রি করা হচ্ছে সাধারণ ব্যবসায়ীদের দিয়ে। অথচ ভাড়াটিয়াদের তথ্য নেওয়ার সময় গোপনীয়তা রাখার শর্ত দিয়েছিল  ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি)।

  জাজা গেছে, নীলক্ষেতের সিটি করপোরেশন মার্কেটের বিভিন্ন ফটোকপি ও কম্পিউটার কম্পোজের দোকানে নিউমার্কেট থানার সংগৃহীত তথ্য ফরমগুলো সার্ভারে এন্ট্রি করছেন প্রকাশ্যে।  

জানা গেছে, ওই মার্কেটের অসংখ্য কম্পিউটার কম্পোজের দোকানে পুলিশ পাসওয়ার্ড সহ ফরম দিয়ে গেছে। তারা  ডিএমপির সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (সিআইএমএস) সার্ভারে প্রবেশ করে নিজেদের মতো তথ্য এন্ট্রি করছেন।   ঢাকা মহানগরের বাড়িওয়ালা ও ভাড়াটিয়াদের তথ্য চেয়ে বিতরণ করা ২২ লাখ ফরমের মধ্যে প্রায় ২০ লাখ ফরম তথ্যসহ ফেরত পেয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। শুরু হয়েছে, ডাটাবেজ তৈরির কাজ। জমা পড়া ফরমগুলোর মধ্য থেকে এ পর্যন্ত এক লাখ ফরমে থাকা নাগরিকের তথ্য সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেমে (সিআইএমএস) সংরক্ষণ করা হয়েছে।

 বিভিন্ন ধরনের নাশকতা-অপরাধমূলক কর্মকাণ্ড থামানোর লক্ষ্যে ২০১৫ সালে ডিএমপি নগরীর সব ভাড়াটিয়ার তথ্য সংগ্রহের সিদ্ধান্ত নেয়। গত বছর এ বিষয়ে তেমন কোনও পুলিশি উদ্যোগ না থাকলেও ২০১৬’র শুরু থেকে তথ্য সংগ্রহের বিষয়ে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া থানা পুলিশকে নির্দেশনা দেন।

তবে অভিযোগ অস্বীকার করে নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আতিকুর রহমান জানান,  তাঁদের পুলিশ সদস্যরা বসে এসব ফরম এন্ট্রি তদারক করছেন।   আর ওইসব ব্যবসায়ীর নিকট  কোনো পাসওয়ার্ড নেই বলেও তিনি দাবি করেন।

 


মন্তব্য