kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


'চলতি বছরের মধ্যেই বিল্ডিং কোড অনুমোদন করা হবে'

কালের কণ্ঠ অনলাইন   

২৯ সেপ্টেম্বর, ২০১৬ ২০:৪৯



'চলতি বছরের মধ্যেই বিল্ডিং কোড অনুমোদন করা হবে'

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, চলতি ২০১৬ সালের মধ্যেই হালনাগাদকৃত বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড অনুমোদন করা হবে। বর্তমানে এটি আইন মন্ত্রণালয়ে ভেটিং এ রয়েছে।

এ বিষয়ে শিগ্গিরই মন্ত্রণালয়ের সভা করা হবে এবং এটি দ্রুততার সাথে কার্যকর করতে পদক্ষেপ নেয়া হবে বলে তিনি মন্তব্য করেন।
আজ ঢাকায় হোটেল সোনারগাঁওয়ে অনুষ্ঠিত বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড বাস্তবায়ন কৌশল শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।  
হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট এ কর্মশালার আয়োজন করে। ন্যাশানাল এলাইন্স ফর রিস্ক রিডাকশন এন্ড রেসপন্স ইনিশিয়েটিভ (নারী) কর্মশালা আয়োজনে সহযোগিতা প্রদান করে।
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকারের সভাপতিত্বে কর্মশালায় অন্যান্যের মধ্যে ইউনিভার্সিটি অভ্ এশিয়া প্যাসিফিকের ভাইস চ্যান্সেলর অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন হাউজিং এন্ড বিল্ডিং ইনস্টিটিউটের পরিচালক মোহাম্মদ আবু সাদেক।
ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন আরো বলেন, বিল্ডিং কোড একটি কারিগরি বিষয়। সাধারণ মানুষের পক্ষে এটি সহজবোধ্য নয়। তাই বিল্ডিং কোড বিষয়ে জনগণকে সচেতন করতে এর প্রধান প্রধান বিষয়গুলো নিয়ে একটি হ্যান্ডবুক করতে হবে।
তিনি বলেন, ভবনের দীর্ঘস্থায়িত্ব অর্জন এবং ঝুঁকি হ্রাসের জন্য নির্মাণকালে বিল্ডিং কোড অবশ্যই অনুসরণ করতে হবে। দেশব্যাপী এর বাস্তবায়নের বিষয়ে যে জটিলতা রয়েছে তার নিরসন করা হবে বলে তিনি মন্তব্য করেন।
মন্ত্রী বলেন, গণপূর্ত অধিদপ্তরের জেলা পর্যায় পর্যন্ত অবকাঠামো রয়েছে। তাই যেখানে স্থানীয় সরকার প্রতিষ্ঠানে প্রযুক্তি জ্ঞানসম্পন্ন প্রকৌশলী নেই সেখানে গণপূর্ত অধিদপ্তরকে এ দায়িত্ব প্রদান করা যেতে পারে। তবে যে কোন ভবন বা আবাসন গড়ে তোলার সময়ে কৃষিজমি রক্ষার দিকে নজর দিতে হবে বলে তিনি উল্লেখ করেন।


মন্তব্য