kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


হৃদরোগ এড়াতে শারীরিক ব্যায়ামের ওপর জোর দেয়ার আহ্বান

কালের কণ্ঠ অনলাইন   

২৯ সেপ্টেম্বর, ২০১৬ ২০:৪৪



হৃদরোগ এড়াতে শারীরিক ব্যায়ামের ওপর জোর দেয়ার আহ্বান

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম হৃদরোগের ঝুঁকি এড়াতে সকলকে শারীরিক ব্যায়াম করার আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, মানুষের নিয়মিত শারীরিক ব্যায়াম করা উচিত এবং আধুনিক প্রযুক্তি ব্যবহারের সতর্ক হওয়া উচিত, এর কারণেও অনেক সময় হৃদরোগ হয়ে থাকে।

 
ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এবং জাতীয় অধ্যাপক ব্রি.জে. (অব.) আবদুল মালিকের সভাপতিত্বে এক সভায় তিনি প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।  
রাজধানীর মিরপুরে বিশ্ব হার্ট দিবস-২০১৬ ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হসপিটাল রিসার্স সেন্টারে ‘পাওয়ার ইউর লাইফ’ শীর্ষক আলোচনা সভায় সচেতনতা সৃষ্টি এবং ঝুঁকি কমিয়ে হৃদরোগমুক্ত এক পৃথিবী সৃষ্টির বিষয়ে আলোচনা করা হয়।  
এ সময় মন্ত্রী জনগণকে লিফটের পরিবর্তে পায়ে হেঁটে চলাচলের পরাসর্শ দেন এবং গুপ্ত হত্যাকারী হিসেবে ধূমপান ত্যাগের কথা বলেন। অধ্যাপক সেলিম রেজা চৌধুরী বক্তব্য তুলে ধরেন।  
সভায় স্বাস্থ্য অধিদপ্তরের মহা পরিচালক অধ্যাপক ড. আবুল কালাম আজাদ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কান্ট্রি ডিরেক্টর ডা. এন পেরানিথারান এবং এনএইচ এফবির ভাইসপ্রেসিডেন্ট ডা. এম সিরাজুল ইসলাম বক্তব্য রাখেন।  
বিশ্ব স্বাস্থ্য ফেডারেশনের তথ্য অনুয়ায়ী প্রতিবছর হৃদ রোগে আক্রান্ত হয়ে ১ কোটি ৭৫ লাখ লোকের মৃত্যু হয় এবং ২০৩০ সাল নাগাদ এর পরিমাণ দাঁড়াবে ২ কোটি ৩০ লাখ।  
ব্রি. জে. (অব.) ডা. মালিক বলেন, প্রতিদিন শারীরীক ব্যায়াম হৃরোগ ঝুকি কমাতে পারে এবং রক্ত চলা চলে সহায়তা করতে পারে। সভায় ডা. এন পেরানিথারান পরামর্শ দিয়ে বলেন, মানুষ হৃদরোগে ভোগে কারন তাদের অনিয়মিত জীবনযাপনের জন্য।
তিনি বলেন, মানুষের ফাস্টফুড খাবার পরিহার এবং ধূমপান মুক্ত এলাকা তৈরির মাধ্যমে হার্টের জন্য উপকারী এমন ব্যবস্থা গ্রহণ করা উচিত।


মন্তব্য