kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


শিশু অধিকার বিষয়ে অভিভাবকদের সচেতন হতে হবে : চুমকি

কালের কণ্ঠ অনলাইন   

২৯ সেপ্টেম্বর, ২০১৬ ২০:০৬



শিশু অধিকার বিষয়ে অভিভাবকদের সচেতন হতে হবে : চুমকি

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধ ও শিশু অধিকার রক্ষায় সরকার আন্তরিক। সরকার ইতোমধ্যে শিশু নীতি, শিশু আইন প্রণয়নসহ শিশু অধিকার বিষয়ে আন্তর্জাতিক সকল সনদ অনুমোদন করেছে।

তবে সরকারের শক্তিশালী অঙ্গীকার থাকার পরও বাংলাদেশে এখনও শিশুরা বিভিন্নভাবে সহিংসতার শিকার হচ্ছে এবং শিশু অধিকার লঙ্ঘিত হচ্ছে।  
তিনি বলেন, এ বিষয়ে সরকারের পাশাপাশি অভিভাবকদের সচেতন হতে হবে। অভিভাবকরা তাদের সন্তানদের গৃহস্থালি কাজে এমনকি ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত করছে যা অত্যন্ত দুঃখজনক এবং মানবাধিকার ও শিশু অধিকার সনদের পরিপন্থী।  
প্রতিমন্ত্রী আজ রাজধানীর শিশু একাডেমিতে সপ্তাহব্যাপী বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।  
বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারপার্সন কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এবং বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক মোশারফ হোসেন বক্তৃতা করেন।  
বিশ্ব শিশু দিবসের কার্যক্রম উদ্বোধন শেষে সকাল সাড়ে ১১টায় সারা বাংলাদেশে শিশুদের অংশগ্রহণে বাল্যবিবাহ বন্ধকরণ বিষয়ে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।  
বাংলাদেশ শিশু একাডেমির সামনে দোয়েল চত্বরে এই মানব বন্ধনে শিশুদের সাথে অংশগ্রহণ করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি ও একই মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম।
এবারের ‘বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ ২০১৬’-এর প্রতিপাদ্য বিষয় “থাকবে শিশু সবার মাঝে ভালো, দেশ-সমাজ পরিবারে জ্বলবে আশার আলো। ”

 


মন্তব্য