kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


আইনজীবী কামরুজ্জামানের সনদ বাতিল

কালের কণ্ঠ অনলাইন   

২৯ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:৪৩



আইনজীবী কামরুজ্জামানের সনদ বাতিল

এমপিওভূক্ত প্রতিষ্ঠানের শিক্ষক হয়েও আইন পেশায় থাকায় কুমিল্লা জেলা আইনজীবী সমিতির সদস্য মো. কামরুজ্জামান চৌধুরীর অ্যাডভোকেটশিপ সনদ বাতিল করেছে বাংলাদেশ বার কাউন্সিল। এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে বার কাউন্সিল।

আজ বৃহস্পতিবার দেওয়া ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, কামরুজ্জামান চৌধুরী ১৯৯৯ সালের ২৩ ডিসেম্বর হতে স্থানীয় একটি এমপিওভুক্ত কামিল মাদ্রাসায় যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। বিষয়টি গোপন করে হলফনামা দাখিল পূর্বক ২০০২ সালের ২০ অক্টোবরে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন তিনি। সেই থেকে কামরুজ্জামান আইন পেশা পরিচালনা করে আসছিলেন।
 
বিষয়টি জানিয়ে ওই মাদ্রাসার অধ্যক্ষ বার কাউন্সিলে অভিযোগ দেন। এরপর প্রভাষক পদ ও আইন পেশা একসঙ্গে পরিচালনার বিষয়টি প্রমাণিত হওয়ায় বাংলাদেশ লিগ্যাল প্র্যাকটিশনারস অ্যান্ড বার কাউন্সিল অর্ডার অ্যান্ড রুলস, ১৯৭২ এর ৩২ (১) ধারা অনুযায়ী তাকে আইন পেশা থেকে অপসারণ করা হয়।

বার কাউন্সিলের সদস্য ও কাউন্সিলের ট্রাইব্যুনাল ২ এর চেয়ারম্যান আইনজীবী শ ম রেজাউল করিমের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল ২৮ সেপ্টেম্বর কামরুজ্জামানের সনদ বাতিলের রায় দেন। আইন অনুসারে বার কাউন্সিলের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আইনজীবী কামরুজ্জামান চৌধুরী ৯০ দিনের মধ্যে হাইকোর্টে আপিল করতে পারবেন।

 


মন্তব্য