kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


সংসদে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি বিল-২০১৬ উত্থাপন

কালের কণ্ঠ অনলাইন   

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ২০:৪৭



সংসদে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি বিল-২০১৬ উত্থাপন

দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অধিকতর কার্যকরী ভূমিকা রাখা এবং একাডেমির আইনী কাঠামো শক্তিশালী করতে প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে আজ জাতীয় সংসদে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি বিল-২০১৬ উত্থাপন করা হয়েছে।
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বিলটি উত্থাপন করেন।


বিলে বাংলাদেশ একাডেমি ফর রুর‌্যাল ডেভেলপমেন্ট অধ্যাদেশ ১৯৮৬’র অধীন প্রতিষ্ঠিত বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি বহাল রাখা বিধানের প্রস্তাব করা হয়েছে।
বিলে একাডেমির প্রধান কার্যালয় কুমিল্লা জেলার কোর্টবাড়িতে রাখার প্রস্তাব করা হয়েছে। পাশাপাশি একাডেমি’র কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে অনুমোদনক্রমে দেশের যে কোন স্থানে এর শাখা কার্যালয় স্থাপন, স্থানান্তর বা বিলুপ্ত করার বিধান করা হয়েছে।
বিলে একাডেমি পল্লী উন্নয়ন বিষয়ক প্রকল্প পরীক্ষার উদ্দেশ্যে বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী দেশের যে কোন এলাকা ব্যবহার করার অনুমোদন প্রদানের প্রস্তাব করা হয়েছে।
বিলে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রীকে চেয়ারম্যান করে ১৮ সদস্যের বোর্ড গঠনের প্রস্তাব করা হয়েছে।
বিলে একাডেমির কার্যাবলী, বোর্ডের সভা, চেয়ারম্যানের বিশেষ ক্ষমতা, মহাপরিচালক নিয়োগ, একাডেমিরক কর্মকর্তা-কর্মচারী নিয়োগ, ঋণ গ্রহণের ক্ষমতা, বাজেট, হিসাব ও নিরীক্ষা, বার্ষিক প্রতিবেদন, কমিটি গঠন, ক্ষমতা অর্পণ, বিধি ও প্রবিধান প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করার প্রস্তাব করা হয়েছে।
পরীক্ষা-নিরীক্ষা করে ১ মাসের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।
এর আগে বিলটি উত্থাপনের পর্যায়ে জাতীয় পার্টির ফখরুল ইমাম আপত্তি আনলে তা কন্ঠভোটে নাকচ হয়ে যায়।


মন্তব্য