kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


রেলের উন্নয়নে ২০ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি

কালের কণ্ঠ অনলাইন   

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:১৯



রেলের উন্নয়নে ২০ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) রেলের উন্নয়নে ২০ কোটি মার্কিন ডলার ঋণ দিচ্ছে । এ জন্য বুধবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) যুগ্ম-সচিব সাইফুদ্দিন আহমদ এবং এডিবির পক্ষে বাংলাদেশের আবাসিক মিশনের চিফ ইনচার্জ ইয়োসিনোবি টাটেওয়াকি।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, রেলপথ মন্ত্রণালয় এ প্রকল্পের উদ্যোগী মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ে বাস্তবায়নকারী সংস্থা। প্রকল্পের মোট প্রাক্কলিত ব্যয় ২৯৪ মিলিয়ন ডলার। তার মধ্যে এডিবি ২০ কোটি মার্কিন অর্ডিনারী ক্যাপিটেল রিসোর্সেস (ওসিআর) ঋণ প্রদান করবে। অবশিষ্ট ব্যয় বাংলাদেশ সরকারের নিজস্বখাত হতে অর্থায়ন করা হবে। এ লক্ষ্যে, বাংলাদেশ রেলওয়ের জন্য মিটার গেজ ও ব্রড গেজ প্যাসেঞ্জার ক্যারেজ সংগ্রহ এবং বাংলাদেশ রেলওয়ের জন্য লোকোমোটিভ, রিলিফ ক্রেন এবং লোকোমোটিভ সিমুলেটর সংগ্রহ শীর্ষক দুটি উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ইতোমধ্যেই অনুমোদিত হয়েছে।

এ প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশ রেলওয়ের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ২৫০টি যাত্রীবাহী কোচ, ১০টি ডিজেল চালিত লোকোমোটিভ, ৪টি রিলিফ ক্রেইন, ২টি ট্রেন ওয়াশিং প্লান্ট এবং লোকো-মাস্টার ট্রেনিং এর জন্য ১টি সিমুলেটর সংগ্রহ করা। এর ফলে আধুনিক, নিরাপদ ও মানসম্পন্ন যাত্রীবাহী গাড়ি পরিচালনার মাধ্যমে যাত্রীসেবা প্রদান, পুরান ও মেয়াদ উত্তীর্ণ গাড়ি প্রতিস্থাপন, যাত্রীবাহী গাড়ির স্বল্পতা দূরীকরণ, ট্রেন পরিচালনার ক্ষেত্রে সময়ানুবর্তিতা ও নিরাপত্তা নিশ্চিতকরণ, ভ্রমণ সময় কমিয়ে আনা, নতুন ট্রেন পরিচালনার মাধ্যমে যাত্রী সাধারণের চাহিদা বৃদ্ধি করা এবং রেলওয়ের রাজস্ব আয় বৃদ্ধি করা সম্ভব হবে।

এডিবির সহজ শর্তের ঋণ (ওসিআর) ৫ বছর গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে পরিশোধ করতে হবে। সুদের হার লন্ডন ইন্টার ব্যাংক অফার্ড রেটের (লাইবোর) সঙ্গে ৫ শতাংশ (স্প্রড) ও ম্যাচুরিটি প্রিমিয়াম ১ শতাংশ। তাছাড়াও অবিতরণকৃত ঋণের উপর ১৫ শতাংশ কমিটমেন্ট চার্জ আরোপ হয়। এ পর্যন্ত বাংলাদেশকে এডিবি ঋণ সহায়তার পরিমাণ প্রায় ১৬ বিলিয়ন মার্কিন ডলার।

 


মন্তব্য