kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


সক্ষমতা সূচকে একধাপ এগিয়েছে বাংলাদেশ: সিপিডি

কালের কণ্ঠ অনলাইন   

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:৩৫



সক্ষমতা সূচকে একধাপ এগিয়েছে বাংলাদেশ: সিপিডি

বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচকে বাংলাদেশের একধাপ এগোনো প্রসঙ্গে সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) বলেছে, বাংলাদেশ যা এগিয়েছে তা সন্তোষজনক নয়, আরও এগোতে হবে। ঘুষ-দুর্নীতি কমেছে, এটা আরও কমাতে হবে।

আজ বুধবার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে সংবাদ সম্মেলন করে বেসরকারি গবেষণা সংস্থাটির পক্ষ থেকে এ কথা বলা হয়। সংবাদ সম্মেলনে বক্তৃতা করেন সিডিপির নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান। আরও বক্তৃতা করেন সংস্থাটির অতিরিক্ত গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

এর আগে, বিশ্বের ১৩৮টি দেশের প্রতিযোগিতা সক্ষমতা সূচক (২০১৬-১৭) প্রকাশ করে বিশ্ব অর্থনৈতিক ফোরাম (ডব্লিউইএফ)। এতে জানানো হয় সূচকে বাংলাদেশের অবস্থান ১০৬তম। আগের বছর (২০১৫-১৬) ১৪০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১০৭। বাংলাদেশ সম্পর্কে এই প্রতিবেদন তৈরিতে সহযোগিতা করে সিপিডি।

ড. মোস্তাফিজুর রহমান বলেন, বাংলাদেশে ঘুষ-দুর্নীতি কমেছে, তবে আরও কমাতে হবে। সূচকে যা এগিয়েছে তা সন্তোষজনক নয়। সিপিডির এ নির্বাহী পরিচালক বলেন, বৈশ্বিক অর্থনৈতিক উন্নয়নের প্রতিযোগিতায় বাংলাদেশ হাঁটছে। কিন্তু অন্যান্য দেশ দৌড়াচ্ছে। যে কারণে আমরা পিছিয়ে আছি। শিক্ষা, স্বাস্থ্য, অবকাঠামো ও যোগাযোগ খাতে আমরা পিছিয়ে আছি। এসব খাতে আরও উন্নয়ন করতে হবে।

 


মন্তব্য