kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


বাতিল হয়ে যাচ্ছে এবারের সার্ক সম্মেলন

কালের কণ্ঠ অনলাইন   

২৭ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৩৩



বাতিল হয়ে যাচ্ছে এবারের সার্ক সম্মেলন

উরি হামলার ঘটনার প্রেক্ষাপটে বাতিল হয়ে যাচ্ছে এবারের সার্ক সম্মেলন। নভেম্বরে পাকিস্তানে এই কর্মসূচি আয়োজিত হওয়ার কথা ছিল।

কিন্তু ভারত আজ সরকারিভাবে ঘোষণা করেছে, উরিতে যেভাবে জঙ্গি হামলা চালানো হয়েছে, তার পরে পাকিস্তানে গিয়ে সম্মেলনে যোগ দেওয়া ভারতের পক্ষে সম্ভব নয়। বাংলাদেশ, আফগানিস্তান ও ভুটানও ওই সম্মেলনে যোগ দিচ্ছে না। ফলে আগামী ৯ ও ১০ নভেম্বর ১৯ তম সার্ক শীর্ষ সম্মেলন স্থগিত হয়ে গেল।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিকাশ স্বরূপ মঙ্গলবার তাঁর দপ্তরে এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান। মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এটি উল্লেখ করা হয়েছে।
আজ রাতে কাঠমান্ডুর একটি কূটনৈতিক সূত্রের সঙ্গে যোগাযোগ করে জানা গেছে, বাংলাদেশও সার্ক শীর্ষ সম্মেলনে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সার্কের বর্তমান সভাপতি দেশ নেপালকে মঙ্গলবার বাংলাদেশের এ সিদ্ধান্তের কথা আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে।
বিকাশ স্বরূপ তাঁর টুইটে লিখেছেন, আঞ্চলিক সহযোগিতা ও সন্ত্রাস এক সঙ্গে চলতে পারে না। ইসলামাবাদে অনুষ্ঠেয় সার্ক শীর্ষ সম্মেলন থেকে সরে দাঁড়াল ভারত।
সার্ক সনদ অনুযায়ী দক্ষিণ এশিয়ার আট-জাতির আঞ্চলিক জোটের কোনো সদস্য দেশের সরকার বা রাষ্ট্রপ্রধান না গেলে শীর্ষ সম্মেলন স্থগিত হয়ে যায়।
এদিকে ভারতের গণমাধ্যম এনডিটিভি ও ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, আফগানিস্তান, ভুটান এবং বাংলাদেশও সার্ক শীর্ষ সম্মেলনে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।


মন্তব্য