kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


'সরকার বাজার পরিস্থিতি নিয়মিত পর্যবেক্ষণ ও পরীবিক্ষণ করছে'

কালের কণ্ঠ অনলাইন   

২৭ সেপ্টেম্বর, ২০১৬ ২১:৩২



'সরকার বাজার পরিস্থিতি নিয়মিত পর্যবেক্ষণ ও পরীবিক্ষণ করছে'

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, সরকার সাধারণ মানুষের কল্যাণার্থে বাজার পরিস্থিতি নিয়মিত পর্যবেক্ষণ ও পরীবিক্ষণ করছে।
তিনি আজ সংসদে স্বতন্ত্র সদস্য মোঃ আব্দুল মতিনের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।


মন্ত্রী বলেন, কোন অসাধু ব্যবসায়ী কোন প্রকার সুযোগ যাতে গ্রহণ করতে না পারে সেজন্য বাণিজ্য মন্ত্রণালয়ে গঠিত দ্রব্যমূল্য পর্যালোচনা ও পূর্বাভাস সেল প্রাত্যহিক পরীবিক্ষণ করে থাকে। ফলে দীর্ঘদিন যাবত ভোক্তা সাধারণ সহনীয় মূল্যে অত্যাবশ্যকীয় পণ্য ক্রয় করতে পারছে।  
বাণিজ্যমন্ত্রী বলেন, ভবিষ্যতে যেন এ ধরনের কোন অসাধু ব্যবসায়ীমহল গড়ে উঠতে না পারে সে বিষয়ে কাজ করার জন্য সরকার ‘প্রতিযোগিতা কমিশন’ গঠন করছে।
তিনি বলেন, সরকারের নির্দেশে সারাদেশে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে বাজার মনিটরিং ও মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। এছাড়া বিভিন্ন এজেন্সীর প্রতিবেদনের ওপর ভিত্তি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে।
তরীকত ফেডারেশনের এম এ আউয়ালের অপর এক প্রশ্নের জবাবে তোফায়েল আহমেদ বলেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যের চাহিদা পূরণকল্পে স্থানীয় উৎপাদনের পাশাপাশি আমদানি প্রয়োজন পড়ে। বাংলাদেশ চাল উৎপাদনে গুরুত্বপূর্ণ সাফল্য অর্জন করেছে।
সরকারি দলের সদস্য আ ফ ম বাহাউদ্দিনের (নাছিম) অপর এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী গত সাড়ে সাত বছরে গড়ে দ্রব্যমূল্য শতকরা ৭ দশমিক ৮ ভাগ বৃদ্ধি পেয়েছে। তবে ২০১৫-১৬ অর্থবছরে এই বৃদ্ধির হার ছিল মাত্র শতকরা ৪ দশমিক ৯ ভাগ।


মন্তব্য