kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


শব্দ দূষণ নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে : জ্যাকব

কালের কণ্ঠ অনলাইন   

২৭ সেপ্টেম্বর, ২০১৬ ২১:১০



শব্দ দূষণ নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে : জ্যাকব

শব্দ দূষণ নিয়ন্ত্রণে সরকার প্রয়োজনীয় আইন প্রণয়নসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।
আজ সংসদে সরকারি দলের নজরুল ইসলাম বাবু’র জরুরি জনগুরুত্বপূর্ণ মনোযোগ আকর্ষণ নোটিশের জবাবে পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেনের পক্ষে উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব এ কথা জানান।


তিনি বলেন, শব্দ দূষণ তথা গাড়িতে হাইড্রোলিক হর্নসহ শব্দ দুষণকারী যন্ত্র ব্যবহার অপরাধ হিসেবে গণ্য করে তা মোবাইল কোর্টের আওতায় আনা হয়েছে। ইতোমধ্যে এ মোবাইল কোর্টের আওতায় ৫শ’টি যানবাহনকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া শব্দ দূষণের দায়ে বেশ কয়েকটি শিল্প কারখানাকে ১ কোটি ৮৯ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এর মধ্যে ১ কোটি ৭৭ লাখ টাকা আদায় করা হয়েছে।
উপমন্ত্রী বলেন, শব্দ দূষণ রোধে জনসচেতনতামূলক বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। এ ব্যাপারে তিনি সরকারি-বেসরকারিভাবে সমন্বিত উদ্যোগ নেয়ার ওপর গুরুত্বারোপ করেন।
এছাড়া আজ জাতীয় সংসদে জাতীয় পার্টির ফখরুল ইমাম ও সরকারি দলের উম্মে রাজিয়া কাজল উত্থাপিত আরো দু’টি মনোযোগ আকর্ষণ নোটিশের নিষ্পত্তি করা হয়।
সংসদে আজ পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির প্রথম রিপোর্ট উপস্থাপন করা হয়। কমিটির সভাপতি মোহাম্মদ হাছান মাহমুদ রিপোর্টটি উপস্থাপন করেন। এছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির প্রথম রিপোর্ট উপস্থাপন করা হয়। কমিটির সভাপতি টিপু মুনশি রিপোর্টটি উপস্থাপন করেন।


মন্তব্য