kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


১০ টাকা দরে ৫০ লাখ পরিবারকে চাল দেয়া হবে

কালের কণ্ঠ অনলাইন   

২৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৯:৫০



১০ টাকা দরে ৫০ লাখ পরিবারকে চাল দেয়া হবে

সারাদেশে ৫০ লাখ পরিবারকে ১০ টাকা দরে মাসে ৩০ কেজি করে চাল প্রদান করা হবে।
আজ সংসদে সরকারি দলের সদস্য বেগম আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরীর এক প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী কামরুল ইসলামের পক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম একথা বলেন।


মন্ত্রী বলেন, সারাদেশে (ইউনিয়ন ও গ্রাম পর্যায়ে) গ্রামীণ জনপদের অতিদরিদ্র জনগোষ্ঠীর জন্য চলতি মাস থেকে প্রতি কেজি ১০ টাকা দরে কার্ডের মাধ্যমে খাদ্যশস্য বিতরণ কার্যক্রম শুরু করা হয়েছে।
সরকারি দলের সদস্য গাজী ম ম আমজাদ হোসেন মিলনের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ২০১৫-১৬ অর্থবছরে দেশে জনসংখ্যা প্রায় ১৫.৯১ কোটি। বিআইডিএস এর সমীক্ষা-২০১২ অনুযায়ী চালের জনপ্রতি দৈনিক চাহিদা প্রায় ৪৬২ গ্রাম ও গমের চাহিদা প্রায় ৪৬ দশমিক ২১ গ্রাম। সে হিসেবে মোট খাদ্যশস্যের চাহিদা প্রায় ২৯৫ দশমিক ৪৩ (চাল ২৬৮ দশমিক ৬০ ও গম ২৬ দশমিক ৮৩) লাখ মেট্রিক টন।
তিনি বলেন, ২০১৫-১৬ অর্থবছরে খাদ্যশস্যের (চাল ও গম) নীট উৎপাদন ৩০৭ দশমিক ৬০ (চাল ২৯৬.৩০ ও গম ২১.৩০) লাখ মেট্রিক টন। এই হিসাব অনুযায়ী চালের উদ্বৃত্ত প্রায় ২৭ দশমিক ৭০ লাখ মেট্রিক টন। পক্ষান্তরে গমের ঘাটতি প্রায় ১৫ দশমিক ৫০ লাখ মেট্রিক টন। অর্থাৎ খাদ্যশস্যের মোট উদ্বৃত্ত প্রায় ১২ দশমিক ২০ লাখ মেট্রিক টন।


মন্তব্য