kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


স্বল্প আয়ের লোকদের জন্য আরো ১০ হাজার ফ্ল্যাট নির্মাণ করবে সরকার

কালের কণ্ঠ অনলাইন   

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ২১:৫৭



স্বল্প আয়ের লোকদের জন্য আরো ১০ হাজার ফ্ল্যাট নির্মাণ করবে সরকার

সরকার জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের মাধ্যমে রাজধানীর মিরপুর এলাকায় আরো প্রায় ১০ হাজার আবাসিক ফ্ল্যাট নির্মাণ করবে। এ লক্ষ্যে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ নতুন প্রকল্প গ্রহন করতে যাচ্ছে।

কর্তৃপক্ষের নিজস্ব জমিতে নির্মিত এসব ফ্ল্যাট স্বল্প ও মধ্যআয়ের লোকদের মধ্যে বিক্রি করা হবে।  
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন আজ মিরপুর এলাকায় জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের নতুন প্রকল্প এলাকা পরিদর্শনকালে এ তথ্য জানান।
মন্ত্রী জানান, মিরপুর ১১ নম্বর সেকশনে বাউনিয়া বাঁধের পাশে ৯২ একর জমির ওপর আট হাজার আবাসিক ফ্ল্যাট নির্মাণ করা হবে। ৮০০ বর্গফুট থেকে ১,৫০০ বর্গফুট আয়তনের এসব ফ্ল্যাট ‘পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ’ ভিত্তিতে নির্মাণ করা হবে।  
এ সময়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদউল্লা খন্দকার, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আখতারুজ্জামান খন্দকার ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রনালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
মন্ত্রীর পরিদর্শনকালে জানানো হয়, মিরপুর তিন নম্বর সেকশনে এক একর জমির ওপর বহুতল বিশিষ্ট আবাসিক কাম বাণিজ্যিক ভবন নির্মাণ করা হবে। এ ভবনের চারতলা পর্যন্ত হবে বাণিজ্যিক এবং উপরে ১৫০টি আবাসিক ফ্ল্যাট থাকবে। এই জমিতে বর্তমানে বসবাসকারিরা অগ্রাধিকারভিত্তিতে আবাসিক ফ্ল্যাটের বরাদ্দ পাবেন।  
এ সময়ে আরো জানানো হয় যে, মিরপুর ৯ নম্বর সেকশনে সরকারি কর্মকর্তাদের জন্য আবাসিক ফ্ল্যাট, একই সেকশনে স্বল্প ও মধ্যআয়ের জনগোষ্ঠীর জন্য ‘স্বপ্ননগর’ দ্বিতীয় পর্যায়ের প্রকল্পে ১,৫৬০টি আবাসিক ফ্ল্যাট ও ‘স্বপ্ননগর’ তৃতীয় পর্যায়ের প্রকল্পে ৬২৪টি আবাসিক ফ্ল্যাট, মিরপুর এক নম্বর সেকশনে একটি বহুতল বিশিষ্ট আবাসিক কাম বাণিজ্যিক ভবন, কল্যাণপুরে ১৬২টি আবাসিক ফ্ল্যাট ও বহুতল বিশিষ্ট বাণিজ্যিক ভবন এবং টেকনিক্যালে বহুতল বিশিষ্ট বাণিজ্যিক ভবন নির্মাণ করা হবে।  
এর আগে মন্ত্রী মিরপুর ৯ নম্বর সেকশনে নির্মাণাধীন স্বপ্ননগর আবাসিক ফ্ল্যাট নির্মাণ প্রকল্পের নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শন করেন। এখানে ১০টি বহুতল ভবনে ৮৭৮ বর্গফুট, ১,৩৩৮ বর্গফুট ও ১,৫৪৫ বর্গফুট আয়তনের মোট ১,০৪০টি ফ্ল্যাট নির্মাণ করা হচ্ছে। ১০টি ভবনের সবগুলোর বেসমেন্টের কাজ শেষ হয়েছে এবং কোন কোন ভবনের দোতলার ছাদ ঢালাইয়ের কাজ চলছে। কাজের অগ্রগতি দেখে মন্ত্রী সন্তোষ প্রকাশ করেন এবং দ্রুত কাজ শেষ করার নির্দেশ দেন।  
উল্লেখ্য, মিরপুর ৯ নম্বর সেকশনে জয়নগর প্রকল্পে সরকারি কর্মকর্তাদের জন্য পাঁচটি ভবনে ৫২০টি ফ্ল্যাট এবং ২১শে আগস্টের গ্রেনেড হামলায় ক্ষতিগ্রস্তদের জন্য ১০০টি ফ্ল্যাট নির্মাণের কাজও চলছে।


মন্তব্য