kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


তথ্যভিত্তিক ও গঠনমূলক সমালোচনা করুন : হাছান মাহমুদ

কালের কণ্ঠ অনলাইন   

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:৫২



তথ্যভিত্তিক ও গঠনমূলক সমালোচনা করুন : হাছান মাহমুদ

পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. হাছান মাহমুদ পরিবেশ আন্দোলনের কর্মী ও বিশেষজ্ঞগণকে তথ্যভিত্তিক ও গঠনমূলক সমালোচনা করার আহ্বান জানিয়েছেন।
তিনি রোববার রাজধানীর তেজগাঁওস্থ চলচ্চিত্র উন্নয়ন সংস্থা (এফডিসি) মিলনায়তনে ‘রামপাল বিদ্যুৎ কেন্দ্র ও পরিবেশ সুরক্ষা’ শীর্ষক এক ছায়া বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তৃতায় এ আহবান জানান।


ইউসিবি পাবলিক পার্লামেন্ট নামে ডিবেট ফর ডেমোক্রেসি এ বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে।
ড. হাছান পরিবেশ সুরক্ষার দৃষ্টিকোণ থেকে রামপাল বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নিয়ে যেসব উৎকন্ঠা সমাজের নানা শ্রেণী থেকে আসছে সেগুলো বিবেচনায় নেয়ার ওপরও গুরুত্ব আরোপ করেন। তিনি বলেন, কোনো উন্নয়ন উদ্যোগ যেন মানুষের জীবন-জীবিকা ও পরিবেশ সুরক্ষার বিপরীতে না হয় সেদিকে সর্বোচ্চ দৃষ্টি দেয়া প্রয়োজন। তবে রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য কয়েক হাজার মানুষকে স্থানচ্যুত করা হয়েছে এমন অভিযোগ ভিত্তিহীন।  
ড. হাছান মাহমুদ জার্মানীতে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের উদাহরণ উল্লেখ করে বলেন, সেখানে প্রকৃতি ও পরিবেশের উল্লেখযোগ্য ক্ষতির নজির নেই। এমনকি বাংলাদেশে বড়পুকুরিয়া বিদ্যুৎ কেন্দ্রের কাছেও সবুজ বনায়ন গড়ে উঠেছে।  
তিনি উল্লেখ করেন বর্তমান গণতান্ত্রিক সরকার জনগণের স্বার্থকে বিবেচনায় নিয়ে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে,তাই রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে পরিবেশ সুরক্ষার বিষয়টি সরকার অগ্রাধিকার ভিত্তিতে দেখছে।  
ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিচারক হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক রোকেয়া পারভিন জুঁই, ড. এস এম মোর্শেদ এবং মোঃ মাসুদুর রহমান।  
প্রতিযোগিতায় সরকারী দল হিসেবে বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজি’র বিতার্কিকরা ও বিরোধী দল হিসেবে প্রাইম ইউনিভার্সিটির বিতার্কিকরা অংশগ্রহণ করে।
প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারীদের ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়।


মন্তব্য