kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


৩৭তম বিসিএস : প্রতিপদে চাকরিপ্রার্থী ১৯৯ জন

কালের কণ্ঠ অনলাইন   

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:৪৪



৩৭তম বিসিএস : প্রতিপদে চাকরিপ্রার্থী ১৯৯ জন

৩৭তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় দুই লাখ ৪৩ হাজার ৪৭৬ জন চাকরিপ্রার্থী অংশ নেবেন বলে জানিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। কমিশনের জনসংযোগ কর্মকর্তা হাসান মো. হাফিজুর রহমান টুটুল সোমবার এ তথ‌্য জানিয়েছেন।

আগামী ৩০ সেপ্টেম্বর সকাল সাড়ে ৯টা থেকে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট ও রংপুরের ১৯০টি কেন্দ্রে একযোগে ৩৭তম বিসিএসের দুই ঘণ্টার প্রিলিমিনারি পরীক্ষা হবে। এই বিসিএসের মাধ্যমে প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা হিসেবে ১২২৬ জনকে নিয়োগ দেওয়া হবে। এ হিসাবে ৩৭তম বিসিএসের প্রিলিমিনারিতে প্রতিপদের বিপরীতে চাকরিপ্রার্থী ১৯৮ দশমিক ৫৯ জন।

এর আগে ৩৬তম বিসিএসে ২১৮০টি পদের বিপরীতে দুই লাখ ১১ হাজার ৩২৬, ৩৫তম বিসিএসে ১৮০৩টি পদের বিপরীতে দুই লাখ ৪৪ হাজার ১০৭ এবং ৩৪তম বিসিএসে ২০৫২টি পদের জন্য দুই লাখ ২১ হাজার ৫৭৫ জন প্রিলিমিনারিতে অংশ নেন। পদ ও আবেদনকারীর সংখ্যানুযায়ী ৩৬তম বিসিএসের প্রিলিমিনারিতে প্রতিপদের বিপরীতে ৯৭ জন, ৩৫তম প্রিলিমিনারিতে ১৩৫ জন এবং ৩৪তম প্রিলিমিনারিতে ১০৮ জন প্রার্থী অংশ নিয়েছিলেন।

পরিসংখ্যান অনুযায়ী ৩৭তম বিসিএসের প্রিলিমিনারিতে একটি পদের বিপরীতে সর্বোচ্চ সংখ্যক ১৯৯ জন প্রার্থী ২০০ নম্বরের এমসিকিউ পদ্ধতির পরীক্ষায় বসতে যাচ্ছেন। প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা হিসেবে ১২২৬ জনকে নিয়োগ দিতে গত ২৯ ফেব্রুয়ারি ৩৭তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এই বিসিএসে অংশ নিতে গত ৩১ মার্চ থেকে ২ মে পর্যন্ত প্রার্থীরা আবেদন করেন। গত ৯ আগস্ট ৩৭তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার তারিখ এবং ২১ সেপ্টেম্বর পরীক্ষার আসন বিন‌্যাস ও নির্দেশাবলী প্রকাশ করে পিএসসি।

 


মন্তব্য