kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


ভূমিকম্প পরবর্তী দুর্যোগ ব্যবস্থাপনায় অনুশীলন

কালের কণ্ঠ অনলাইন   

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ১২:২৪



ভূমিকম্প পরবর্তী দুর্যোগ ব্যবস্থাপনায় অনুশীলন

রাজধানীতে সম্ভাব্য ভূমিকম্প পরবর্তী দুর্যোগ ব্যবস্থাপনা প্রস্তুতি বিষয়ক ডিজাস্টার রেসপন্স এক্সারসাইজ অ্যান্ড এক্সচেঞ্জ ২০১৬ (ড্রি) শুরু হয়েছে। আজ সোমবার সকালে ঢাকা আর্মি গলফ ক্লাবে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রাণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ ও যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর যৌথ উদ্যোগে এ অনুশীলন কার্যক্রম শুরু হয়।

অনুশীলন কার্যক্রমের উদ্ধোধন করেন প্রধানমন্ত্রীর প্রতিরক্ষা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিকি। একসঙ্গে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে অনুশীলন কর্মসূচি দুই পর্বে বিভক্ত হয়ে ২৬ থেকে ২৮ সেপ্টেম্বর ও ৩ হতে ৬ অক্টোবর অনুষ্টিত হচ্ছে।

অনুশীলনে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যরা ছাড়াও বিভিন্ন দেশি-বিদেশি ১০০ টি সংস্থার প্রায় এক হাজার প্রতিনিধি অংশ নিচ্ছেন। এ ছাড়া যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, চীন, মায়ানমার, মালদ্বীপ, শ্রীলঙ্কা, নেপাল ও ভারতের প্রায় ৪৫ জন প্রতিনিধি অংশ নিচ্ছেন। এই যৌথ অনুশীলনের মাধ্যমে ভূমিকম্প দুর্যোগ ব্যবস্থাপনায় সক্ষমতা বৃদ্ধি, অনুশীলনে অংশগ্রহণকারী সকল সহযোগী সংস্থার কর্মপদ্ধতির সমন্বয়, পারস্পরিক ধারণা বৃদ্ধি এবং চিকিৎসা সহায়তাসহ বিভিন্ন সংস্থার কার্যকারিতা যাচাই করা সম্ভব হবে।
 
অনুশীলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রাণালয়, বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনীসহ ফায়ার সার্ভিস, সিভিল ডিফেন্স, ডিজিএমএস, পুলিশ, র‍্যাব, বিজিবি, আনসার ভিডিপি, বিএনসিসি, বাংলাদেশ স্কাউট, ঢাকা সিটি করপোরেশন (উত্তর ও দক্ষিণ), তিতাস গ্যাস কম্পানি লিমিটেড, ওয়াটার সাপ্লাই অ্যান্ড স্যুয়ারেজ অথরিটি, গণপূর্ত অধিদপ্তর, বাংলাদেশ টেলিকমিউনিকেশন কম্পানি লিমিটেড, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কম্পানি লিমিটেড, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, সড়ক ও জনপথ অধিদপ্তর এবং দুর্যোগ মোকাবিলার সঙ্গে সম্পর্কিত সরকারি/বেসরকারি মোট ১০০টি সংস্থাকে সম্পৃক্ত করা হয়েছে।
 


মন্তব্য