kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


পর্যটনের বিকাশে সুন্দরবনের বিষয়ে ব্যাপক প্রচারণার ওপর গুরুত্বারোপ

কালের কণ্ঠ অনলাইন   

২৫ সেপ্টেম্বর, ২০১৬ ২১:৫৯



পর্যটনের বিকাশে সুন্দরবনের বিষয়ে ব্যাপক প্রচারণার ওপর গুরুত্বারোপ

আজ এখানে এক প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা আরো পর্যটক আকৃষ্ট করতে এবং পর্যটন খাতের বিকাশে বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবনের প্রাকৃতিক সৌন্দর্যের বিষয়ে ব্যাপক প্রচারণার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছেন।
তারা ভবিষ্যতে সুন্দরবনভিত্তিক পর্যটন পরিচালনায় যুক্ত থাকবেন এমন ট্যুর গাইডদের তিন মাসব্যাপী এক প্রশিক্ষণ কর্মশলায় বক্তৃতা করছিলেন।

জেলার দাকোপ উপজেলার পশ্চিম খাজুরিয়াস্থ বীনাপানি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ এনভায়রনমেন্ট এন্ড ডেভেলপমেন্ট সোসাইটি (বিইডিএস) ও কোরিয়া গ্রিন ফাউন্ডেশন (কেজিএফ) যৌথভাবে ইকো ভিলেজ প্রজেক্ট প্রোগ্রামের আওতায় এ প্রশিক্ষণের আয়োজন করে।
অনুষ্ঠানে বক্তারা এ অঞ্চলের সার্বিক পর্যটন পরিস্থিতি বিশেষ করে সুন্দরবনে পরিবেশবান্ধব সুষ্ঠু পর্যটন পরিচালনায় ট্যুর গাইডদের ভূমিকার ওপরও গুরুত্বারোপ করেন।
বক্তারা এ বছর সরকার ঘোষিত ‘ভিজিট বাংলাদেশ ইয়ার’কে স্বাগত জানান। ২০১৮ সাল পর্যন্ত আগামী তিন বছর দেশের উদযাপিত হবে এই ‘ভিজিট বাংলাদেশ ইয়ার। ’ বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করা এবং দেশে বিদেশী পর্যটক ও বিনিয়োগকারীদের আকৃষ্ট করাই এই ঘোষণার মূল লক্ষ্য। পর্যটন করপোরেশন ২০১৬ সালে বাংলাদেশে অন্তত ১০ লাখ পর্যটক আকৃষ্ট করতে চায়।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বেঙ্গল ট্যুরস এন্ড ট্রাভেলস লি.-এর প্রধান নির্বাহী কর্মকর্তা শাহজামান পপলু, প্রোগ্রাম কো-অর্ডিনেটর ফেরদৌসী শামীম ও বিইভিএস-এর ফিল্ড অরগানাইজার প্রশান্ত দেব।


মন্তব্য