kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


দেশের ১১৫টি উপজেলায় ১১ লাখ হতদরিদ্রকে দারিদ্র্যমুক্ত করা হয়েছে

কালের কণ্ঠ অনলাইন   

২৫ সেপ্টেম্বর, ২০১৬ ২০:২৬



দেশের ১১৫টি উপজেলায় ১১ লাখ হতদরিদ্রকে দারিদ্র্যমুক্ত করা হয়েছে

বাংলাদেশকে মধ্যম আয় ও উন্নত করে গড়ার সহায়ক শক্তি হিসেবে দেশের ৩০ জেলার ১১৫ টি উপজেলায় প্রায় ৪ লাখ হত দরিদ্র পরিবারকে দারিদ্র্য শূন্য করা হয়েছে।
ব্রিটিশ, এসডিসি ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে ২০০৮ সালের ফেব্রুয়ারি হতে চলতি বছরের সেপ্টেম্বর মেয়াদ সমাপ্ত হওয়া প্রকল্পের মাধ্যমে এ কার্যক্রম বাস্তবায়িত হয়েছে।


আজ রাজধানীর একটি হোটেলে এ প্রকল্পের সমাপনী সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এল জি আর ডি ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গাঁ বক্তৃতা করেন।
প্রকল্পের প্রধান নির্বাহী কর্মকর্তা এইমন্ টেইলরের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অতিরিক্ত সচিব আনন্দ চন্দ্র বিশ্বাস, প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব ভবেশ চন্দ্র পোদ্দার, ডিএফআইডি প্রতিনিধি অ্যালেক্স ম্যাকলিন ও এসডিসি প্রতিনিধি সিরোকো মেসেরলি।  
প্রতিমন্ত্রী বলেন, দেশের চর, হাওড়, বাওর, জলাবদ্ধ, সমুদ্র উপকূলবর্তী ঘূর্ণিঝড় প্রবণ, পার্বত্য ও কর্মসংস্থানবিহীন এলাকার ১১লাখ হত দরিদ্রকে দারিদ্রমুক্ত করা হয়েছে।  
তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ক্ষুধা, দারিদ্র্যমুক্ত ও বৈষম্যহীন সমাজ এবং প্রধান মন্ত্রী শেখ হাসিনার ২০২১ সালের মধ্যে মধ্যম আয় ও ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ার রূপকল্পের সহায়ক শক্তি।  
উল্লেখ্য, ১০১২ কোটি ৬৫ লাখ টাকা ব্যয়ে প্রকল্পটি দারিদ্র্য বান্ধব উপকারভোগীর বিনামূল্যে স্বাস্থ্যসেবা, পুষ্টি, ওষুধপত্র, গবাদী পশু , রিক্সা-ভ্যান ও ব্যবসায়ে অফেরতযোগ্য মূলধন প্রদান করেছে। এছাড়া তাদের অঅয় বাড়ানোর কৌশল সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হয়েছে।


মন্তব্য