kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


'মহিলা সমিতি মঞ্চে ভর্তুকি দেবে সরকার'

কালের কণ্ঠ অনলাইন   

২৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:৪৭



'মহিলা সমিতি মঞ্চে ভর্তুকি দেবে সরকার'

মহিলা সমিতির মঞ্চে নাটকের প্রদর্শনীতে ভর্তুকি দেবে সরকার। প্রতি প্রদর্শনীতে প্রায় ১০ হাজার টাকা ভর্তুকি দেবে বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

আজ শনিবার জাতীয় নাট্যোৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এ তথ্য জানান।

সংস্কৃতিমন্ত্রী বলেন, মহিলা সমিতির নবনির্মিত মঞ্চে নাটকের প্রদর্শনী করতে প্রায় ১৫ হাজার টাকা ভাড়া দিতে হয়। নাট্যকর্মীদের পক্ষ থেকে দাবি এসেছে সেটা যেন ৫ হাজার টাকা করা হয়। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি মাসের ২০ দিন ৫ হাজার টাকায় মহিলা সমিতি মঞ্চে নাটকের প্রদর্শনী করতে পারবে নাট্যসংগঠনগুলো। মিলনায়তন ভাড়ার বাকি টাকা সংস্কৃতি মন্ত্রণালয় ভর্তুকি দেবে।

জাতীয় নাট্যশালায় যেন ভালো মানের নাটকের প্রদর্শনী হয় তার জন্য গ্রুপ থিয়েটার ফেডারেশনকে উদ্যেগ নিতে বলেন সংস্কৃতিমন্ত্রী। তিনি বলেন, আমার এক বন্ধু বিদেশ থেকে এসে নাট্যশালায় নাটক দেখেছিল। তারপর সে বাংলাদেশের নাটকের প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছে। জাতীয় নাট্যশালায় সিলেকটিভ মানসম্পন্ন নাটকের প্রদর্শনী করা হোক। দর্শক যেন জাতীয় নাট্যশালায় নাটক দেখার পর নাটকের প্রতি আগ্রহী হয়, নাট্যশালায় এসে যেন ভালো নাটক দেখতে পারে।

নাট্যচর্চা যেন সারা দেশে ছড়িয়ে পড়ে তার জন্য নাট্যকর্মীদের কাজ করতে বলেন মন্ত্রী। সারা দেশের নাট্যচর্চা বাড়ানোর তাগিদ দেন তিনি। রাজধানী বেইলী রোডের ঐতিহাসিক পুরনো মঞ্চটি ভেঙে সেখানে নির্মিত হয়েছে আধুনিক মঞ্চ। নতুনভাবে নবনির্মিত মঞ্চে নাটকের প্রদর্শনী শুরু হয়েছে। কিন্তু মহিলা সমিতির নতুন মঞ্চের ভাড়া বেশি হওয়ায় অনেক নাট্যদলই সেখানে নাটক মঞ্চায়নে আগ্রহ দেখাচ্ছে না। এই অবস্থায় নাট্যকর্মীদের দাবি ছিল মহিলা সমিতি মঞ্চের ভাড়া কমানো।


মন্তব্য