kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রধানমন্ত্রীর বক্তব্যে সত্যতা নেই : দুদু

কালের কণ্ঠ অনলাইন   

২৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:১৪



প্রধানমন্ত্রীর বক্তব্যে সত্যতা নেই : দুদু

বাংলাদেশে রাজনীতি করার যথেষ্ট সুযোগ রয়েছে বলে প্রধানমন্ত্রীর বক্তব্যে সত্যতার লেশ মাত্র নেই, বলে অভিযোগ করেছে বিএনপি। ভয়েস অব আমেরিকাকে দেওয়া শেখ হাসিনার এক সাক্ষাৎকারের প্রতিক্রিয়ায় রবিবার এক সংবাদ সম্মেলনে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু এ অভিযোগ করেন।

তিনি বলেন, এখানে (বাংলাদেশ) স্বাভাবিক পরিস্থিতি একেবারেই নাই। সভা-সমাবেশ-মিছিল এটা একেবারেই আমরা করতে পারি না। কখনো কখনো এটা একেবারে সীমাবদ্ধ সময়ের মধ্যে করা যায়। বাইরে তো সমাবেশ করার কোনো সুযোগ নেই। একটা ঘরের মধ্যে, একটা সীমাবদ্ধ জায়গার মধ্যে এটা ২৪ ঘণ্টা, কোনো কোনো ক্ষেত্রে ১২ ঘণ্টা আগে আমরা অনুমতি পাই।

স্বভাবগতভাবে মাননীয় প্রধানমন্ত্রী তার বক্তব্য তার মতো করে দিয়েছেন, যার মধ্যে সত্যতার কোনো লেশমাত্র নেই। রামপাল কয়লাভিত্তিক বিদ্যূৎ প্রকল্প বিষয়ে শামসুজ্জামান দুদু বলেন, সুন্দরবনের পাশে রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প বাতিল করার জন্য বাংলাদেশের কাছে সুপারিশ করেছে জাতিসংঘের বিজ্ঞান, শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক প্রতিষ্ঠান ইউনেস্কো। এই বিদ্যুৎকেন্দ্র নির্মিত হলে তাতে সুন্দরবনের অপূরণীয় ক্ষতি হবে উল্লেখ করে প্রকল্পটি নিরাপদ স্থানে সরিয়ে নিতে বলা হয়েছে। কিন্তু সম্পূর্ণ গায়ের জোরে এবং জনস্বার্থ ও সুন্দরবনের ঝুঁকিকে পাত্তা না দিয়ে রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প নির্মাণে সরকারের অনড় অবস্থান গোটা জাতিকে হতবাক ও বিস্মিত করেছে।

বিএনপির পক্ষ থেকে সুন্দরবন রক্ষার্থে এবং রামপাল কয়লাভিত্তিক বিদ্যূৎ প্রকল্প স্থাপনে সরকারের একগুঁয়েমি মনোভাবের বিরুদ্ধে দলমত নির্বিশেষে সকলকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান তিনি। জাতিসংঘ সাধারণ অধিবেশন শেষে যুক্তরাষ্ট্রে অবস্থানরত প্রধানমন্ত্রীর সাক্ষাৎকারটি ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের ওয়েবসাইটে অডিও আকারে প্রকাশ করা হয়েছে শনিবার। সেখানে তিনি বাংলাদেশের উন্নয়নে সরকারের নেওয়া বিভিন্ন উদ্যোগ ও সাফল্যের কথা তুলে ধরেছেন এবং জনগণকে সচেতন করে জঙ্গিবাদ দমনে সম্পৃক্ত করার কথা বলেছেন।

মধ্যবর্তী নির্বাচনের প্রশ্নই আসে না সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং নৌমন্ত্রী শাজাহান খানের এমন বক্তব্যের প্রসঙ্গ টেনে আওয়ামী লীগ নেতাদের উদ্দেশে তিনি বলেন, সরকার দলীয় ব্যক্তিদের দিয়ে সার্চ কমিটি নয়, বরং জনগণের দ্বারা নির্বাচিত সার্চ কমিটির মাধ্যমে নতুন নির্বাচন কমিশন গঠনের পর একটি নিরপেক্ষ সরকারের অধীনে সকল দলের অংশগ্রহণে সবার নিকট গ্রহণযোগ্য আসন্ন জাতীয় সংসদ নির্বাচন চায় বিএনপি।

 


মন্তব্য