kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে পরিবেশের ব্যাপারে সরকার সচেতন : নসরুল

কালের কণ্ঠ অনলাইন   

২৪ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৪৬



বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে পরিবেশের ব্যাপারে সরকার সচেতন : নসরুল

বিদ্যুৎ ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ আজ বলেছেন, দেশে বিদ্যুৎ প্লান্ট স্থাপনের ক্ষেত্রে পরিবেশগত প্রভাবের ব্যাপারে সরকার সচেতন রয়েছে।
দেশে প্রস্তাবিত রামপাল বিদ্যুৎ প্লান্টের ব্যাপারে জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থার (ইউনেস্কো) উদ্বেগের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।


মহানগরীর বিজয় হলে কমুলেটিভ এনভায়রনমেন্টাল ইমপ্যাক্ট এসেসমেন্ট স্টাডি অব সিদ্ধিরগঞ্জ পাওয়ার হাব শীর্ষক কর্মশালা শেষে প্রতিমন্ত্রী বলেন, ‘পরিবেশের বিষয়ে আমরা বেশ সচেতন বিধায় দেশে নতুন প্লান্ট স্থাপনের আগে সরকার পরিবেশগত প্রভাবের ব্যাপারে খতিয়ে দেখবে। ’
তিনি বলেন, নতুন প্লান্ট স্থাপনের ক্ষেত্রে পরিবেশগত প্রভাবের বিষয়ে সরকার অত্যন্ত সচেতন। তিনি আরো বলেন, ‘বিদ্যুৎ প্লান্ট স্থাপনের আগে আমরা পরিবেশের প্রভাবের বিষয়ে মূল্যায়ন করবো। ’
নসরুল হামিদ বলেন, সিদ্ধিরগঞ্জে কয়েকটি বিদ্যুৎ প্লান্ট, সিমেন্ট কারখানা, পেপার মিল, রিরোলিং মিল, বস্ত্র কারখানা, তৈরি পোশাক কারখানা, খাদ্য প্রক্রিয়াকরণ কারখানা, জাহাজ নির্মাণ ও ব্রিক ফিল্ড থাকায় সরকার এখানে বিদ্যুৎ কেন্দ্র গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ এবং গবেষণা পরিষদের চেয়ারম্যান ড. আহমদ কায়কাউস, পিডিবি’র চেয়ারম্যান খালেদ মাহমুদ, বিদ্যুৎ সেলের মহাপরিচালক ইঞ্জিনিয়ার মো. হোসেন ও বিশ্ব ব্যাংকের পরিচালক জুলিয়া বুকনাল উপস্থিত ছিলেন।  


মন্তব্য