kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


'তরুণদের উৎপাদনশীল খাতে নিয়োজিত ও দক্ষ করে গড়ে তুলতে হবে'

কালের কণ্ঠ অনলাইন   

২৪ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:৫৪



'তরুণদের উৎপাদনশীল খাতে নিয়োজিত ও দক্ষ করে গড়ে তুলতে হবে'

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ তরুণদের উৎপাদনশীল খাতে নিয়োজিত ও দক্ষ করে গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেছেন।
তরুণদের অর্জিতজ্ঞান যাতে ধ্বংসাত্বক কাজে ব্যবহৃত না হয়, সেদিকে শিক্ষক ও অভিভাবকদের তিনি বিশেষভাবে নজর দেয়ার পরামর্শ দেন।


তিনি আজ ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে ‘অ্যাগ্রোনমি ও লাইভলিহুড’ শীর্ষক দু’দিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন।
বাংলাদেশ সোসাইটি অফ অ্যাগ্রোনমি আয়োজিত এ অনুষ্ঠানে সংগঠনের সভাপতি মো. আবদুল জলিল মৃধা সভাপতিত্ব করেন।
সম্মেলনে ভিশনারি বক্তব্য দেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার বাংলাদেশ প্রতিনিধি মাইক রবসন ও কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আলী আকবর।
কৃষিতত্ত্ব ও উপজীবিকা বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগের অধ্যাপক আবদুল কাদের এবং ফ্রিল্যান্স কনসালটেন্ট মইন-আস-সালাম।  
আরো বক্তৃতা করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. হামিদুর রহমান, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক মো. রফিকুল ইসলাম মন্ডল এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক সাইদুর হক চৌধুরী।
শিক্ষামন্ত্রী সম্মেলনে সেরা কৃষিতত্ত্ববিদ হিসেবে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের গবেষক নুর-ই-এলাহী এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক আবদুর রহমান সরকারকে সম্মাননা স্মারক তুলে দেন।
দু’দিনব্যাপী এ সম্মেলনে দেশী-বিদেশী গবেষকদের বৈজ্ঞানিক গবেষণা উপস্থাপিত হবে।


মন্তব্য