kalerkantho


প্রীতিলতার আত্মাহুতি দিবস পালিত

কালের কণ্ঠ অনলাইন   

২৩ সেপ্টেম্বর, ২০১৬ ১৯:২৪



প্রীতিলতার আত্মাহুতি দিবস পালিত

প্রীতিলতা ওয়াদ্দেদারের ৮৪তম আত্মাহুতি দিবস উপলক্ষে আজ শুক্রবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি’র স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে এক স্মরণ অনুষ্ঠানের আয়োজন করে উদীচী ঢাকা মহানগর সংসদ।  
উল্লেখ্য, ব্রিটিশ বিরোধী আন্দোলনে সক্রিয়ভাবে যুক্ত ছিলেন প্রীতিলতা ওয়াদ্দেদার। ১৯৩২ সালে প্রীতিলতার নেতৃত্বে চট্টগ্রামের পাহাড়তলীতে ইউরোপীয়ান ক্লাবে দুর্ধর্ষ হামলা চালানো হয়। সফল আক্রমণ শেষে পুলিশের হাতে ধরা পড়ার ভয়ে পূর্ব পরিকল্পনা অনুযায়ী পটাশিয়াম সায়ানাইড খেয়ে আত্মহত্যা করেন প্রীতিলতা।  
পাহাড়তলীর ইউরোপীয়ান ক্লাবে আক্রমণের ঘটনা ব্রিটিশ বিরোধী আন্দোলন-সংগ্রামের ইতিহাসে বিশেষভাবে উল্লেখযোগ্য এবং গৌরবময় একটি অধ্যায়।  
গান-নাচ-কবিতা আর স্মৃতিচারণে ব্রিটিশ বিরোধী আন্দোলনের অগ্রসেনানী প্রীতিলতা ওয়াদ্দেদারকে স্মরণ করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী।  
অনুষ্ঠানের শুরুতে “যখন তোমার ভাঙ্গবে ঘুম, তখন তোমার সকাল” গানটির সাথে দলীয় নৃত্য পরিবেশন করেন উদীচী’র নৃত্যশিল্পীরা।  
এরপর উদীচী ঢাকা মহানগর সংসদের সহ-সভাপতি অধ্যাপক এ এন রাশেদা-এর সভাপতিত্বে শুরু হয় আলোচনা সভা। এতে আলোচনা করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি কামাল লোহানী, উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক প্রবীর সরদার এবং উদীচী ঢাকা মহানগর সংসদের সাধারণ সম্পাদক ইকবালুল হক খান।  
বীর কন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার-এর জীবন, কর্ম এবং তাঁর আত্মাহুতির ঘটনার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন বক্তারা। এসময় তারা প্রীতিলতা ওয়াদ্দেদার যে কলেজে পড়তেন সেই ইডেন কলেজকে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠা করে তাকে প্রীতিলতার নামে নামাঙ্কিত করার দাবি জানান।  
এছাড়া, প্রীতিলতার লড়াইয়ের ইতিহাস, তাঁর আত্মত্যাগ এবং দেশপ্রেমের আখ্যানকে সর্বস্তরের ছড়িয়ে দেয়ার আহবানও জানান বক্তারা।  
প্রীতিলতা, মাস্টারদা সূর্য সেনসহ অগ্নিযুগের বিপ্লবীরা যে স্বপ্নকে সামনে নিয়ে লড়াই করেছেন, আত্মবলিদান দিয়েছেন, যে অসাম্প্রদায়িক, সাম্যবাদী সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে তাঁরা আজীবন কাজ করে গেছেন সেই সমাজ প্রতিষ্ঠার লড়াইয়ে আত্মনিয়োগ করার জন্য সবার প্রতি আহবান জানান আলোচকরা।  
এসময় মহান মুক্তিযুদ্ধে ছেলের পোশাক পরে সম্মুখ সমরে অংশ নেয়া শিরিন বানু মিতিলকে বাংলাদেশের প্রীতিলতা হিসেবে বর্ণনা করেন উদীচী সভাপতি কামাল লোহানী।  
আলোচনা সভার পর ছিল উদীচী ঢাকা মহানগর সংসদ এবং এর অন্তর্ভুক্ত মিরপুর, কাফরুল ও উত্তরাসহ বিভিন্ন শাখা সংসদের শিল্পীরা।  


মন্তব্য