kalerkantho


বাংলাদেশের কূটনৈতিক পাসপোর্টধারীদের রাশিয়া যেতে আর ভিসা লাগবে না

কালের কণ্ঠ অনলাইন   

২৩ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:৩৮



বাংলাদেশের কূটনৈতিক পাসপোর্টধারীদের রাশিয়া যেতে আর ভিসা লাগবে না

কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসা ছাড়াই ভ্রমণের সুযোগ দিতে চুক্তি করেছে বাংলাদেশ ও রাশিয়া।
নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে বৃহস্পতিবার ‘অ্যাগ্রিমেন্ট অন ভিসা-ফ্রি ভিজিট ফর পারসনস হোল্ডিং ডিপ্লোম্যাটিক অ্যান্ড অফিসিয়াল (সার্ভিস) পাসপোর্টস’ শীর্ষক এই চুক্তি হয় বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।


বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এবং রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী সের্গেই লেভরভ নিজ নিজ দেশের পক্ষে এই চুক্তিতে সই করেন।
বৈঠকে দুই মন্ত্রী দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়েও আলোচনা করেন। ২০১৭ সালের শুরুর দিকে রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভের ঢাকা সফর নিয়েও তাদের মধ্যে কথা হয় বলে জানানো হয়েছে সংবাদ বিজ্ঞপ্তিতে।
পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে জাতিসংঘে ‘গঠনমূলক ও ভারসাম‌্যপূর্ণ’ ভূমিকার জন‌্য বাংলাদেশকে ধন‌্যবাদ জানান রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী।
বাংলাদেশের সঙ্গে আন্তঃদেশীয় সহযোগিতা, সমুদ্র বিষয়ক সহযোগিতা চুক্তি করা এবং ঢাকায় একটি প্রতিনিধিদল পাঠানোর বিষয়েও আগ্রহ  প্রকাশ করা হয় রাশিয়ার পক্ষ থেকে।
অন‌্যদিকে বাংলাদেশে প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পসহ অন‌্যান‌্য ক্ষেত্রে সহযোগিতা দিয়ে যাওয়ায় পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী রাশিয়াকে ধন্যবাদ জানান।
পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকও বৈঠকে উপস্থিত ছিলেন।


মন্তব্য