kalerkantho


ইলিশ ধরায় নিষেধাজ্ঞাকালে চাল পাবেন জেলেরা

কালের কণ্ঠ অনলাইন   

২৩ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:১০



ইলিশ ধরায় নিষেধাজ্ঞাকালে চাল পাবেন জেলেরা

প্রজনন মৌসুমে ইলিশ ধরায় নিষেধাজ্ঞার সময় সাত দিন থেকে বাড়িয়ে এবার ২২ দিন করছে সরকার; ওই সময়ে ভিজিএফ কার্ডের মাধ্যমে ৪০ কেজি করে চাল পাবেন জেলেরা। মৎস‌্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আনিসুর রহমান (মৎস‌্য) বৃহস্পতিবার এ তথ্য জানান।

তিনি বলেন, আগামী ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ইলিশ ধরা, বিক্রি ও পরিবহনে নিষেধাজ্ঞা থাকবে। সংশ্লিষ্টদের নিয়ে সভা করে শিগগিরই আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে ঘোষণা দেওয়া হবে।

তিনি বলেন, "ইলিশ ধরা বন্ধের সময় এবার আরও সাত দিন বেড়ে যাওয়ায় এই সময়ে ভিজিএফ কার্ডের মাধ্যমে জেলেদের সহায়তা দিতে ত্রাণ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছিল, তারা সম্মত হয়েছে। জেলেদের তালিকাও আমরা ত্রাণ মন্ত্রণালয়ে পাঠিয়েছি। "

চান্দ্রমাসের ভিত্তিতে প্রধান প্রজনন মৌসুম ধরে গত বছর আশ্বিন মাসের প্রথম চাঁদের পূর্ণিমার দিন এবং এর আগে তিন ও পরের ১১ দিনসহ মোট ১৫ দিন ইলিশ ধরা বন্ধ ছিল।

এবার আশ্বিন মাসের প্রথম চাঁদের পূর্ণিমার দিন এবং এর আগে চার ও পরের ১৭ দিনসহ মোট ২২ দিন ইলিশ ধরা বন্ধ থাকবে।

আনিসুর বলেন, ইলিশ ধরায় নিষেধাজ্ঞার সময় পার হওয়ার পরও মা ইলিশ সমুদ্রে ফিরে যাওয়ার পথে ধরা পড়ে। এ জন্য গত বছর এই নিষেধাজ্ঞার সময় বাড়িয়ে ১৫ দিন করা হয়। এরপরও মা ইলিশ ধরা পড়ায় এবার ২২ দিনের নিষেধাজ্ঞা থাকছে।

এই সময়ে ইলিশ ধরা ঠেকাতে অভিযান চালানো হবে জানিয়ে তিনি বলেন, "সরকারের নির্দেশ অমান্য করলে শাস্তি পেতে হবে। "

এই সময়ে ভিজিএফ কার্ডের মাধ্যমে প্রত‌্যেক জেলেকে ৪০ কেজি করে চাল দিতে ত্রাণ মন্ত্রণালয়ের সম্মতি পাওয়া গেছে বলে জানান তিনি।


মন্তব্য