kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


ভোটার হয়েই স্মার্টকার্ড পাচ্ছে বিলুপ্ত ছিটমহলবাসী

কালের কণ্ঠ অনলাইন   

২৩ সেপ্টেম্বর, ২০১৬ ১১:৪৮



ভোটার হয়েই স্মার্টকার্ড পাচ্ছে বিলুপ্ত ছিটমহলবাসী

ছিটমহল বিনিময়ের এক বছরের মাথায় ভোটার তালিকাভুক্ত হয়েই কুড়িগ্রামের বিলুপ্ত ছিটমহল দাশিয়ারছড়ার বাসিন্দারা হাতে পাচ্ছেন স্মার্টকার্ড।
নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম জানান, ২ অক্টোবর স্মাটকার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরদিন ঢাকার সঙ্গে এক প্রত্যন্ত এলাকায় এই কার্ড বিতরণ শুরুর সিদ্ধান্ত হয়েছিল আগেই। প্রধান নির্বাচন কমিশনার দাশিয়ারছড়ায় সেই কাজের উদ্বোধন করবেন।
সিরাজুল ইসলাম বৃহস্পতিবার বলেন, “রাজধানীর অন্তত দুটি ওয়ার্ডে এবং কুড়িগ্রামের বিলুপ্ত ছিটমহল দাশিয়ারছড়ায় স্মার্টকার্ড বিতরণ শুরুর নীতিগত সিদ্ধান্ত হয়েছে। ”
কুড়িগ্রাম সীমান্ত থেকে প্রায় তিন কিলোমিটার ভেতরে ফুলবাড়ি থানায় ১ হাজার ৬৪৩ একর আয়তনের দাশিয়ারছড়া বাংলাদেশের ভেতরে সর্ববৃহৎ ভারতীয় ছিটমহল হয়ে ছিল ছয় দশকেরও বেশি সময়।
আরেক দেশের সীমানার ভেতরে বলে এসব ছিটমহলে হাসপাতাল, বিদ্যুৎ, স্কুল-কলেজ বা বিচার- প্রশাসন ছিল না। মূল ভূখণ্ডে যাতায়াত করতে হলে তাদের দেখাতে হত এলাকার পঞ্চায়েত প্রধানের দেওয়া পরিচয়পত্র।
সেই দাশিয়ারছড়ার মানুষ এখন বিভিন্ন নাগরিক সুবিধা পাওয়ার ক্ষেত্রে ১০ ডিজিটের এই স্মার্টকার্ড ব‌্যবহার করতে পারবেন।
আগামী বছরের ডিসেম্বরের মধ্যে ভোটারদের হাতে এই কার্ড পৌঁছে দেওয়ার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে ইসি। শুরুতে জটিলতা এড়াতে ঢাকা ও দাশিয়ারছড়ার কাজকে নেওয়া হয়েছে ‘পাইলট প্রকল্প’ হিসাবে।
ইসি সচিব বলেন, ঢাকা মহানগরীর সব জায়গায় একসঙ্গে স্মার্টকার্ড বিতরণ সম্ভব হবে না। তাই আগে পরীক্ষামূলকভাবে দুটি এলাকায় বিতরণ শুরু করে সেই অভিজ্ঞতা পরে কাজে লাগানো হবে।
“স্মার্টকার্ড বিতরণ বিশাল কর্মযজ্ঞ। আমরা এখনো ব্যাপক প্রচারে যাইনি। কী কী চ্যালেঞ্জ থাকতে পারে তা জেনে বড় স্কেলে কাজ শুরু করব। ”
তিনি জানান, ৩ অক্টোবর কার্ড বিতরণের জন‌্য ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের একটি করে ওয়ার্ড বেছে নেওয়া হবে। গুলশান, ধানমন্ডি বা বনানী এলাকায় এ কাজ শুরু হতে পারে। পরে মহানগরীর অন্যান্য ওয়ার্ডে বিতরণের সূচি জানিয়ে দেওয়া হবে।
কুড়িগ্রামের দাশিয়ারছড়ার পর ফুলবাড়ী উপজেলায় সব নাগরিকের হাতে স্মার্টকার্ড দেওয়া হবে বলে জানান সচিব।
স্মার্টকার্ড বিতরণের সময় দশ আঙ্গুল ও আইরিশের প্রতিচ্ছবি সংগ্রহ করা হবে। ভোটারদের হাতে থাকা আগের লেমিনেটেড কার্ড জমা দিতে হবে সে সময়।
রংপুরের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মনিরুল ইসলাম জানান, ৩ অক্টোবর কুড়িগ্রামে স্মার্টকার্ড বিরতণ কাজ শুরু করতে প্রয়োজনীয় প্রস্তুতি তারা নিয়েছেন। প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দীন আহমদ ছাড়াও অন্য চার নির্বাচন কমিশনার ও ইসি সচিব ওই অনুষ্ঠানে থাকবেন।
“দাশিয়ারছড়ায় ভোটারদের হাতে স্মার্টকার্ড তুলে দেওয়া হবে ওইদিন। তারা প্রথমবারের মতো ভোটার হয়েছেন। প্রথম সুযোগেই তারা পাবেন স্মার্টকার্ড। ”
দুই দেশের স্থলসীমান্ত চুক্তি অনুযায়ী, দাশিয়ারছড়াসহ ভারতের ১১১টি ছিটমহল গতবছর ১ অগাস্ট প্রথম প্রহর থেকে বাংলাদেশের ভূখণ্ডে যুক্ত হয়। একইভাবে ভারতের মধ্যে থাকা বাংলাদেশের ৫১টি ছিটমহল ভারতের অংশ হয়ে যায়।
বিলুপ্ত ছিটগুলোর বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ ও নিবন্ধনের কাজ শেষে সাড়ে দশ হাজার নাগরিককে ভোটার করে ৪ সেপ্টেম্বর চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে ইসি।


মন্তব্য