kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


জঙ্গি সন্দেহে মালয়েশিয়ায় একজন বাংলাদেশিসহ আটক ৪

কালের কণ্ঠ অনলাইন   

২২ সেপ্টেম্বর, ২০১৬ ১৯:৫৫



জঙ্গি সন্দেহে মালয়েশিয়ায় একজন বাংলাদেশিসহ আটক ৪

জঙ্গি সন্দেহে এক বাংলাদেশিসহ ৪ জনকে আটক করেছে মালয়েশিয়া। এর মধ্যে একজন মালয়েশিয়ার নাগরিক।

বাকি তিনজনের একজন বাংলাদেশি। একজন নেপালি। একজন মরক্কোর নাগরিক। এ খবর দিয়েছে মালয়েশিয়ার অনলাইন নিউ স্ট্রেইটস টাইমস।  
এতে বলা হয়েছে, সন্দেহজনকভাবে এসব ব্যক্তিকে আটক করা হয় সেলাঙ্গর ও পাহাং এলাকা থেকে।  
মালয়েশিয়ার পুলিশ মহাপরিদর্শক খালিদ আবু বকর বলেছেন, ২রা আগস্ট থেকে ১৭ই সেপ্টেম্বরের মধ্যে তাদেরকে আটক করা হয়েছে। অভিযানে প্রথমেই যাকে আটক করা হয় সে একজন বাংলাদেশি। তার বয়স ৩৭ বছর। গত ১৯শে আগস্ট তাকে আটক করা হয়। এরপর ২রা সেপ্টেম্বর বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছে।  
খালিদ আবু বকর বলেছেন, সন্দেহজনকভাবে আটক করা এই বাংলাদেশি বুকিত বিনটাংয়ে রেস্তোরাঁ ব্যবসা করতো। আন্তর্জাতিক সন্ত্রাসী চক্রের সদস্যদের ব্যবহারের জন্য সে আগ্নেয়াস্ত্র পাচার করে নিতো বলে মনে করা হয়। এ ছাড়া ইন্টারপোলের রেড নোটিশে তার নাম রয়েছে। দ্বিতীয় সন্দেহভাজন হলো একজন নেপালি। তাকেও ১৯শে আগস্ট আটক করা হয়। সে মালয়েশিয়ায় ব্যবসা করতো। একটি বিনোদন কেন্দ্র পরিচালনা করতো সে। ভ্রমণ সংক্রান্ত ডকুমেন্ট জালিয়াতির সঙ্গে সে জড়িত বলে বিশ্বাস করা হয়। তাকেও ২রা সেপ্টেম্বর তার দেশে ফেরত পাঠানো হয়েছে।  
খালিদ আবু বকর বলেছেন, তৃতীয় আটক ব্যক্তি ২৬ বছর বয়সী মরক্কোর একজন নাগরিক। সে আইএসের একজন সদস্য। এ বছর ফেব্রুয়ারিতে সে সিরিয়ায় প্রবেশের চেষ্টা করে। কিন্তু তুরস্ক কর্তৃপক্ষের হাতে ধরা পড়ে সে। এরপর মুক্তি পেয়ে গত ২রা মে মালয়েশিয়ায় প্রবেশ করে। ২রা আগস্ট তাকে আটক করে বুধবার তার দেশে ফেরত পাঠানো হয়েছে। চতুর্থ ব্যক্তি একজন স্থানীয়। সে একজন ব্যবসায়ীর ব্যক্তিগত গাড়িচালক। তবে আটক নেপালি ও বাংলাদেশির বিরুদ্ধে অভিবাসন আইন ১৯৫৯/৬৩ এর ৬ নম্বর অনুচ্ছেদের অধীনে তদন্ত করা হচ্ছে।


মন্তব্য