kalerkantho


শাহজালাল বিমানবন্দরে ড্রোন আটক

কালের কণ্ঠ অনলাইন   

২১ সেপ্টেম্বর, ২০১৬ ২০:৩৮



শাহজালাল বিমানবন্দরে ড্রোন আটক

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে একজন যাত্রীর লাগেজ থেকে একটি ড্রোন জব্দ করেছে শুল্ক বিভাগের গোয়েন্দারা।

ড্রোনটি প্রতি ঘণ্টায় ৪৫ কিলোমিটার বেগে চলতে পারে। এটির সঙ্গে উন্নতমানের ক্যামেরা আর সেন্সর রয়েছে বলে শুল্ক গোয়েন্দাদের পক্ষ থেকে বলা হয়েছে।

বাংলাদেশ শুল্ক গোয়েন্দা সংস্থার ফেসবুক পেইজে দেয়া তথ্য অনুযায়ী ফিল্মিং-এর কাজে এ ধরনের ড্রোন ব্যবহৃত হয়। তবে এর পাশাপাশি এটি স্পায়িং এর কাজেও ব্যবহার করা যায়।

সংস্থাটির ফেসবুক পেইজে আরো বলা হয়েছে, শারজাহ থেকে এয়ার অ্যারাবিয়া এয়ারলাইন্সের ফ্লাইটে করে আসেন এক যাত্রী। গোপন সংবাদের ভিত্তিতে আগে থেকেই তার ওপর শুল্ক গোয়েন্দাদের নজরদারী ছিলো। গোয়েন্দারা বলছেন, নজরুল ইসলাম নামের ঐ যাত্রীকে গ্রিন চ্যানেল অতিক্রম করার সময় থামানো হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি ড্রোন থাকার কথা অস্বীকার করেন। এরপর এক পর্যায়ে তল্লাশি চালিয়ে তার সাথে থাকা লাগেজ থেকে ড্রোনটির যন্ত্রাংশ উদ্ধার করা হয়। দেয়া শুল্ক গোয়েন্দা সংস্থার তথ্যমতে, ড্রোন নানা ধরনের নাশকতার কাজে ব্যবহার হতে পারে এই আশঙ্কায় সম্প্রতি বাংলাদেশে এর আমদানিতে নিয়ন্ত্রণ আরোপ করা হয়।

সরকারের অনুমতি ছাড়া ড্রোন আমদানি করা যায় না। আবার এটি উড্ডয়নের আগে সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নিতে হয়।


মন্তব্য