kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


জঙ্গিবাদ রুখতে নারীর ক্ষমতায়ন করুন: বিশ্বনেতাদের প্রধানমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

২১ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:১৬



জঙ্গিবাদ রুখতে নারীর ক্ষমতায়ন করুন: বিশ্বনেতাদের প্রধানমন্ত্রী

টেকসই ভবিষ্যত বিনির্মাণ এবং সহিংস জঙ্গিবাদ প্রতিরোধে নারীর সুযোগ বৃদ্ধির চেষ্টা অব্যাহত রাখতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরের সম্মেলন কক্ষে উইমেন্স লিডারশিপ অ্যান্ড জেন্ডার পারর্সপেক্টিভ অন প্রিভেন্টিং অ্যান্ড কাউন্টারিং ভায়োলেন্ট এক্সট্রিমিজম শীর্ষক এক আলোচনায় তিনি এই আহ্বান জানান।

সন্তানদের জঙ্গিবাদের ছায়া থেকে দূরে রাখতে হবে মন্তব্য করে তিনি বলেন, বাংলাদেশের জাতীয় নারী উন্নয়ন নীতিমালা একদিকে নারীর সমান অধিকার ও সুযোগ তৈরি করছে, অন্যদিকে ধর্মীয় উগ্রবাদকে পাশ কাটিয়ে নারীর ক্ষমতায়ন হচ্ছে।

শেখ হাসিনা বলেন, আমি বিশ্বাস করি, যে সমাজ নারীর অংশগ্রহণ ও ক্ষমতায়নের বেশি সুযোগ তৈরি করে, সেখানে সহিংস জঙ্গিবাদের কোনো স্থান নেই। টেকসই ভবিষ্যতের জন্য আমাদের নারীর জন্য সুযোগ তৈরি অব্যাহত রাখতে হবে। টেকসই ভবিষ্যত গড়তে এই সুযোগ বাড়ানোর চেষ্টা অব্যাহত রাখার ওপর গুরুত্ব আরোপ করেন তিনি। তৃণমূল পর্যায়ে সংঘাত কমিয়ে শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ সরকার নারীকে দক্ষ করে তোলার পাশাপাশি বিভিন্ন প্রশিক্ষণ দিচ্ছে বলে জানান তিনি।
 
নরওয়ের প্রধানমন্ত্রী ইরনা সোলবার্গের সভাপতিত্বে এ আলোচনায় শেখ হাসিনা জঙ্গিবাদ প্রতিরোধে নারীর ভূমিকা ও নেতৃত্বকে স্বীকৃতি দিতে জাতিসংঘ মহাসচিবের নতুন কর্মপরিকল্পনার প্রশংসা করেন। তিনি বলেন, আমি বিশ্বাস করি, সবার জন্য শিক্ষা বিশেষ করে মেয়েদের শিক্ষা উগ্রবাদী আচরণ ও সহিংস জঙ্গিবাদ প্রতিরোধের শক্তিশালী হাতিয়ার। আমি আমার মায়েদের রোল মডেল হতে ও তার সন্তানদের পথপ্রদর্শক হিসেবে ভূমিকা পালনে উদ্বুদ্ধ করি। নারীর ক্ষমতায়নে বাংলাদেশ সরকারের নেওয়া বিভিন্ন উদ্যোগের কথাও অনুষ্ঠানে তুলে ধরেন প্রধানমন্ত্রী।  

 


মন্তব্য